Skip to content

 

Wait...❤😘 Show love? ⬇⬇⬇

আল্লাহর হুকুম ছাড়া কি গাছের পাতাও নড়ে না? সবই কি আল্লাহর হুকুমে হয়? সব কিছুই আল্লাহর হুকুমে হলে আমরা যা অপরাধ করি তাও আল্লাহর হুকুম হয় তাহলে আমাদের দোষ হবে কেন?

আল্লাহর হুকুম ছাড়া কি গাছের পাতাও নড়ে না? সবই কি আল্লাহর হুকুমে হয়? সব কিছুই আল্লাহর হুকুমে হলে আমরা যা অপরাধ করি তাও আল্লাহর হুকুম হয় তাহলে আমাদের দোষ হবে কেন?

🛑আল্লাহর হুকুম ছাড়া কি গাছের পাতাও নড়ে না? সবই কি আল্লাহর হুকুমে হয়? সব কিছুই আল্লাহর হুকুমে হলে আমরা যা অপরাধ করি তাও আল্লাহর হুকুম হয় তাহলে আমাদের দোষ হবে কেন?

🔷উত্তরঃ “আল্লাহর হুকুমে সব কিছু হয়” এটি মিথ্যা কথা, বিকৃত বাক্য।কোরআনে বলা হয়েছে “আল্লাহর অজান্তে গাছের পাতাও নড়ে না”।
কিন্তু হুজুর সমাজের একদল ধর্মান্ধ লোক অজ্ঞতা বশত এ বাক্যটি বিকৃত করে বানিয়েছে “আল্লাহর হুকুম ছাড়া গাছের পাতাও নড়ে না”।

প্রকৃত পক্ষে “আল্লাহর হুকুম ছাড়া গাছের পাতাও নড়ে না” এটা একটা প্রচলিত বিকৃত বাক্য। পবিত্র কোরআন শরীফে এমন একটি বাক্যও নেই যেখানে বলা হয়েছে “আল্লাহর হুকুম ছাড়া গাছের পাতাও নড়ে না”।

■ কোরআন শরীফে যে বাক্যটি আছে তা হলো:-
“তাঁর কাছেই অদৃশ্য জগতের চাবি রয়েছে। এ গুলো তিনি ব্যতীত কেউ জানে না। স্থলে ও জলে যা আছে, তিনিই জানেন। কোন পাতা ঝরে না; কিন্তু তিনি তা জানেন। কোন শস্য কণা মৃত্তিকার অন্ধকার অংশে পতিত হয় না এবং কোন আর্দ্র ও শুস্ক দ্রব্য পতিত হয় না; কিন্তু তা সব প্রকাশ্য গ্রন্থে রয়েছে”। [৬:৫৯]

এখানে বলা হয়েছে “আল্লাহর অজান্তে গাছের পাতাও নড়ে না”।

আমাদের পীর/হুজুর সমাজের অনেক লোকই অজ্ঞতা বশত ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে ইসলামকে ছোট করছে আর এর দ্বায়ভার পড়ছে ইসলামের উপর।

▶হ্যা এটা সত্য যে আল্লাহর ক্ষমতা আছে। তিনি চাইলে পারতেন যে তার হুকুম ছাড়া গাছের পাতাও নড়বে না। এমন নিয়ম তিনি চাইলেই করতে পারতেন। তবে এমনটা করলে দুনিয়ায় আমাদের আর পরীক্ষা নেয়া হত না। আমাদের পরীক্ষা নেয়ার জন্য আল্লাহ আমাদের স্বাধীন চিন্তাশক্তি আর জ্ঞান দিয়েছেন। কাজ করার ক্ষমতা দিয়েছেন। তাই জেনে বুঝে অপরাধ করলে তার দ্বায়ভার আপনাকেই নিতে হবে। তবে কিছু কিছু জিনিস আল্লাহর হুকুমে হয় যেমন জন্ম মৃত্যু ইত্যাদি। তবে আল্লাহ আমাদের পৃথিবীতে যত ক্ষমতাই দেন না কেন একদিন সমস্ত ক্ষমতা তিনি তুলে নেবেন, সেইদিন তার হুকুম ছাড়া কারো কোন ক্ষমতাই থাকবে না।

ইসলাম সম্পর্কে যে কোন প্রশ্ন থাকলে বা যে কোন বিষয়ে মনে সন্দেহ থাকলে সরাসরি প্রশ্ন করুন। বিধর্মী হয়েও ইসলাম সম্পর্কে কোন প্রশ্ন থাকলে প্রশ্ন করবেন। ইনশাল্লাহ উত্তর দিতে চেষ্টা করব। আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright Notice

কপি করা নিষিদ্ধ!