Skip to content

ছাগলের খামার করে কোটিপতি? কথাটি কতটু সত্য? বাস্তবে ১০০ ছাগল পালনে কত আয় হয়?

বাস্তবে ১০ টা ছাগলের খামার এর উপর বাৎসরিক খরচ কত হয়? এবং কত টাকা উপার্জন করা যেতে পারে?

 

ইউটিউবের ভিডিওতে অনেক দেখেছেন গোট ফার্মিং করে কোটিপতি গোট ফার্মিং করে লাখপতি। কিন্তু বাস্তবে গোট ফার্মিং এর সঠিক হল লাভের হিসাব আপনাদের কেউ দেয়নি বা দিতে পারেনি এর জন্য এবং আপনাদের কাছে রহস্য হয়ে থেকে গেছে।

 

আজকের এই ব্লগটি সম্পূর্ন পড়লে একটা ছাগলের পিছনে বাৎসরিক খরচ কত? লাভের অংশ কতটা? পরিষ্কার হয়ে যাবে। এজন্য আমার প্রত্যেকের কাছে অনুরোধ রইল আজকের এই ব্লগটি সম্পূর্ন পড়ার জন্য।

 

বন্ধুরা আপনাদের মধ্যে যারা দীর্ঘদিন ধরে গোট ফার্ম এর সঙ্গে যুক্ত রয়েছে আপনারা অবশ্যই আমাদের হিসাবটা বুঝতে পারবেন, যে বাস্তবে একটা ছাগলের ফার্ম এ কত টাকা খরচ হয় এবং বছর শেষে আমরা কত টাকা উপার্জন করতে পারি। আপনারা হয়তো এর আগে বহু ভিডিও দেখেছেন এবং পোস্ট পড়েছেন। যেখানে আলোচনা করা হয়েছিল ছাগলের ফার্ম এর খরচের প্রতারনা কিন্তু সেখানকার হিসেবে দেখে আপনারা কেউই বাস্তবের সঙ্গে এর কোন মিল নেই এর মূল কারণটা কি জানেন?

 

অনেকেই রয়েছেন ছাগলের খামার শুরু করেছেন ফার্মের বয়স ৬ মাসই হয়নি আর সেই ব্যক্তি নিজেকে এতটাই কনফিডেন্ট নিজের খামারকে ভাইরাল করার জন্য ভিডিও বানাচ্ছে ফার্মের বয়স এক বছর হলো না ফার্মের খরচ এবং লাভ দেখাচ্ছে! আর এতটাই লাভ দেখাচ্ছেন যে সমস্ত দর্শক ভিডিওটি দেখেছেন তাদের প্রত্যেকের মনে লালন করার একটা আশার জাগ্রত হয়।

 

একদিকে বেকারত্বের জ্বালা অন্যদিকে অন্যান্য কাজের কোনো ভালো সুযোগ সুবিধা নেই দ্বিতীয়ত অন্য কোন ব্যবসায় জড়িত তার ব্যবসা ঠিকঠাক চলছে না যখনই ছাগলের খামার এ লাভের অংক টা দেখেন দেখার পরই কিন্তু আপনাদের মনে একটা আসা জাগ্রত হয় ছাগলের খামার করার। কিন্তু বাস্তবটা কী আপনারা কেউ যাচাই করলেন না অনেকে আছেন যারা করার চেষ্টাও করেন না।

 

চলুন তাহলে আমরা আজকের এই পোস্ট এর মাধ্যমে একটি ছাগলের খামার এর বাস্তব খরচ ও সঠিক লাভের অঙ্ক জেনে নেই এই ব্লগটিতে আমরা আলোচনা করব একটি মা ছাগল ও তার বাচ্চার প্রতিদিন ও বাৎসরিক খরচা কত? বছর শেষে তার খরচা বাদ দিয়ে আমরা কত টাকা লাভ করতে পারব? এখানে ঘর, জমি এবং খামারের প্রথমে যে ছাগলগুলো উঠে ইনভেস্ট করেছেন সেগুলোর কোনো রকম হিসাব ধরা থাকবে না। এখানে সফলতা পাওয়া একটি রানিং ফার্মের হিসেবে দেওয়া হবে।

 

এই পোস্ট এর মধ্যে আমরা শুধু 10 টি ছাগলের হিসেব করব আর একটি ছাগলের যদি আপনি হিসেব বের করেন তো সেখান থেকে 100 ছাগলেরও কিন্তু হিসাব বের করে নিতে পারবেনঃ

 

একটু ভালো কোয়ালিটির ব্লাক বেঙ্গল ছাগল বছরে দুইবার বাচ্চা প্রসব করে যেহেতু আপনার ব্যক্তিগত এর জন্য নিজেকেই শ্রম দিতে হবে আর প্রতিদিন ওই মহাসাগর পিছনে আপনাকে খরচ 10 থেকে 13 টাকার মধ্যে করতে হবে। এখানে আমরা প্রতিদিন একটা ছাগলের পিছনে খাওয়ার খরচা, মেডিসিন খরচা এবং অন্যান্য খরচ মিলে ধরে নেব।

 

খাবার খরচের মধ্যে প্রথমেই আমরা ধরে নিচ্ছি দানাদার জাতীয় খাবার আপনাকে কুড়ি টাকার মধ্যে দানা জাতীয় খাবার তৈরি করে নিতে হবে। প্রতিদিন একটা ছাগলকে 300 গ্রাম করে দানা জাতীয় খাবার দিতে হবে।

 

এক কেজি নানা খাবার তৈরিতে কোন কোন দানাশস্য গুলি ব্যবহার করবেন?

যেমন-

5 কেজি ভুট্টা, পার কেজি 15 টাকা করে।

3 কেজি সরষের খোল, পার কেজি 25 টাকা করে।

1 কেজি গমের ভূসি, যার পার কেজি 20 টাকা করে।

1 কেজি ডালের ভূসি যার পার কেজি 20 টাকা করে।

__________________________________________

টোটাল হচ্ছে 190 টাকা।

 

10 কেজি খাবার প্রতি কেজি মূল্য পড়ল 19 টাকা করে। যেখানে আমরা হিসেবের মধ্যে নিয়েছি 20 টাকা করে। যখন আপনি 100 কেজি খাবার তৈরি করবেন 1 কেজির মধ্যে বাকি যে 100 টাকা বাজবে 100 টাকা সেখানে মিনারেল মিক্সার ব্যবহার করবেন। তৈরি হয়ে গেল আপনার ছাগলের জন্য দানা খাবার। প্রতিদিন এই দানা খাবারটি একটা মালকে 300 গ্রাম করে দেবেন। এক বছরে একটা ছাগল থানা খাবার হবে 10 কেজি 500 গ্রাম যার মূল্য 2190 টাকা।

 

এবার একটা ব্ল্যাক বেঙ্গল ছাগল প্রতিদিনের সাইলেজ খাবার খাবে 1 কেজি করে যার মূল্য 3 টাকার মধ্যেই করে নিতে হবে। যদি আপনারা নিজেরাই সাইলেজ প্রোডাকশন করেন এবং যদি অভিজ্ঞতা ভালো থাকে সেক্ষেত্রে খরচ পড়বে 2 টাকার মধ্যে। এবারে মেডিসিন খরচা প্রতিদিন 2 টাকা করে এবং অন্যান্য যেগুলো খরচা আছে তা আমরা 2 টাকা ধরে নিচ্ছি। টোটাল এই 13 টাকার মধ্যে আপনাকে ম্যানেজ করে নিতে হবে।

 

এর থেকেও কম খরচ হতে পারে, যদি আপনার পাশে কোন জঙ্গল থেকে চরানোর মাঠ থাকে অন্য কোন জায়গা থাকে বা আপনার সাফিসিয়েন্ট যদি জায়গা থাকে সেখানে ঘাস যদি চাষ করতে পারেন এর থেকে আরও খরচা কমে যাবে। আর যদি আপনার ভাল অভিজ্ঞতা থাকে যদি আপনি সঠিকভাবে পরিচর্যা করতে পারেন আপনি মেডিসিন খরচা টা অনেকটা কমিয়ে নিয়ে আসতে পারেন। সঠিক পরিচর্যার উপরই নির্ভর করবে ছাগলের রোগ। যদি আপনি সঠিকভাবে পরিচর্যা করেন আপনার মেডিসিন খরচা অনেক কমে যাবে এছাড়াও আরও মেডিসিন খরচা কম করতে পারবেন যদি আপনার কিছু হোমিওপ্যাথিক এবং ঘরোয়া চিকিৎসা জানা থাকে।

 

কিন্তু আমরা এখানে প্রত্যেকটা খরচে একটু একটু করে বেশি করে নিয়েছি। দেখা যাচ্ছে কোন ছাগলের বছরে 100 টাকা মেডিসিন খরচা লাগতে পারে কোন ছাগলের 50 টাকার মধ্যে হতে পারে কিন্তু কোন ছাগলের 500 টাকা লাগতে পারে বা কোন ছাগলের হাজার টাকা লাগতে পারে সে ক্ষেত্রে আমরা এভারেজ করে 2 টাকা করে প্রতিদিন ধরে নিয়েছে এছাড়া কিন্তু এখানে অন্যান্য খরচের জন্য আবার 2 টাকা করে ধরে নেওয়া হয়েছে। যেমন সেখানে কারেন্ট বিল থাকতে পারে।

 

এবারে আমরা বাচ্চার হিসেব করব আপনার ফার্মে যদি 20 টা ছাগল থাকে তাদের মধ্যে অনেকে দুটো বাচ্চা করে দেবে, অনেকে একটা করে দেবে, আবার অনেকে তিনটে করে দেবে। আমরা এভারেসজ দুটো করে ধরে নিয়েছি, কিছু একটা করে ধরে নিচ্ছি। মনে রাখবেন রাখবেন দুটো বাচ্চা দেয় একটা করে দেয় আর 3% ছাগল তিনটে করে দেয় অনেকে আছে চারটা করে কিন্তু দেয়। কিন্তু এখানে আমরা আমাদের দুটো এবং একটা বাচ্চা দেওয়াতেই বেশি নেব। ধরুন 15 টা ছাগল দুটো করে বাচ্চা দিল আর  টা ছাগল একটা করে বাচ্চা দিল। আর বছরে যদি দুবার বাচ্চা প্রসব করে মোট 70 খানা বাচ্চা আসবে।

 

এবার যদি বলেন বছরের যদি সে দুবার বাচ্চা না দেয় সেটা নির্ভর করবে আপনার ওপর। তাহলে আপনি কেমন খামারি? যেএটাকে ঠিকঠাক মেনটেনেন্স করতে পারেন নি। যার কারণে সে খুব দ্রুত হিটে আসছেনা।

 

70 খানা বাচ্চার মধ্যে আমরা 10 থেকে মাইনাস করে দিলাম সেটা মারা যেতে পারে, বা পেটেই মারা যেতে মারে জন্মানোর আগেই।

 

একটা ছাগলের যতটা খরচ হবে ওর যে তিনটা বাচ্চা তিনটা বাচ্চা তাদের পেছনে এক বছরে একই খরচ হবে। একটা মা ছাগলের পেছনে যেমন প্রতিদিন 13 টাকা খরচা করলে মাসে 390 টাকা খরচ হচ্ছে এবং ইয়ারলি 4680 টাকা খরচ হচ্ছে। সেই তুলনায় তার তিনটা বাচ্চার পিছনে খরচ একটু কম হয়, চার হাজারের মধ্যে ম্যানেজ করে নেওয়া যায়। কারণ দুটো বাচ্চা আগেই হয়েছে তাদের 1 বৎসর সময় বা খরচ দিতে হয়, কিন্তু আরেকটা বাচ্চা সেটা ৬ মাস থেকে আমরা যদি ধরে সে ক্ষেত্রে চার হাজারের মধ্যে কিন্তু মেনেজ করা সম্ভব।

 

প্রথমে যে বাচ্চা দুটো হলো তাদেরকে খাসি করে দিন। এক বছরে একটা খাসির ওজন যা দাড়ায় তা  হিসেবে আমরা মার্কেটে সেল করতে পারি প্রায় 6000 টাকা পার পিস, তাহলে দুটো খাসি 12000 হাজার এ বিক্রি করা যায়। আর পরের যে বাচ্চাটা সেটাকে ধরে নিন মা ছাগল। যা সঠিক পরিচর্যা করতে পারলে আড়াই থেকে তিন হাজার টাকায় বিক্রি করতে পারবেন। মোট বিক্রির হিসাব হলো 15000 টাকা। এই হিসাবগুলো কিন্তু এভারেজ করে নেওয়া হয়েছে। এখানে কোন ছাগল দুই হাজার কম বা দুই হাজার টাকা বোশ দামে বিক্রি হতে পারে ছাগলের কোয়ালিটির উপর ভিত্তি করে। সেক্ষেত্রে আমারা এভারেজ ছাগল বিক্রি ধরে নিচ্ছি 15000 হাজার টাকা।

 

ছাগলের খামার নির্ভর করে আরও তিনটা জিনিসের ওপর যেমন আপনার বুদ্ধি, ধৈর্য ও আপনার অভিজ্ঞতা। যেমন ভাল, আরেকটু ভালো এবং সবচেয়ে ভালো। এই সিসাবটি তাদের জন্য যারা ভালো খামারি, যারা খামারকে পরিচালনাঠিকঠাকভাবে করতে পারেন তারা হিসাব টা মিলাতে পারেন। ওর থেকে একটু ভালো তারা কিন্তু এর থেকে বেশি কিছু করতে পারবেন যারা সবচেয়ে ভালো আরো বেশি আয করতে পারবেন। সেটা নির্ভর করবে আপনার ধৈর্য আপনার বুদ্ধি এবং আপনার অভিজ্ঞতার ওপর। এখানে একটা মা ছাগল ও তিনটা বাচ্চা এক বছরের পিছনে খরচ গেল 8680 টাকা। আর আমরা বিক্রি করলাম 15000 টাকা। একটা মা ছাগল এবং তার তিনটা বাচ্চা এর পিছনে 8680 টাকা এক বছরে খরচ বাদ দিয়ে আমরা প্রফিট করলাম 6320 টাকা।

 

এই হিসাটা কিন্তু প্রত্যেক বছরই থাকবে না কোন বছরে একটু বেশি হতে পারে কোন বছরে একটু কম হতে পারে ধীরে ধীরে যখন আপনার অভিজ্ঞতা বাড়বে এর থেকে কিন্তু বেশি আপনি ইনকাম করতে পারবেন প্রফিটের 6320 টাকার থেকে আমি আরো কিছু বাদ দিয়ে গড়ে আমি 5500 হাজার করে ধরে নিলাম। তাহলে আপনার ফার্মে যদি 20 খানা ফিমেল থাকে এর থেকে বছরে আয় করতে পারবেন খরচ বাদ দিয়ে 1 লাখ 10 হাজার টাকা।

 

এখানে আরও একটা হিসাব রয়ে গেল সেটা হচ্ছে আপনার ফার্মে দুটো ব্রিডার রয়েছে। একেকটার পিছনে একটা মা ছাগলের খরচের তুলনায় অনেকটাই কম হয়। সেখানে আমি দুটো ব্রিডার্স এর খরচা 7000 টাকা ধরে নিলাম, তাহলে আপনার কুড়িটা ফিমেল ছাগল থেকে আপনার ফার্ম থেকে আপনি বৎসরের এক লক্ষ 3000 টাকা প্রফিট করতে পারবেন। আর যদি আপনি একটু ভালো খামারি হন সেক্ষেত্রে আপনার অভিজ্ঞতা এবং ট্যালেন্ট কে কাজে লাগান এর থেকে আরেকটু বেশি প্রফিট করতে পারবেন। যেমন আপনি যদি ক্রস ব্রিডের মধ্যে যদি কাজ করেন, ব্ল্যাক বেঙ্গল কে যদি কোনো উন্নত প্রজাতির সঙ্গে ক্রস করেন সেক্ষেত্রে তাদের বৃদ্ধিটা অনেকটাই বেশি হয় এবং আপনি আরেকটু বেশি দামে বিক্রি করতে পারবেন। আপনি 1 লাখ 50 হাজার টাকা প্রফিট করতে পারবেন, এর থেকে আরেকটু বেশি প্রফিট হতে পারে যদি আপনার চড়ানোর জায়গা থাকে, পাশে যদি জঙ্গল থাকে, যদি আপনি ছাগলকে বাইরে চড়াতে পারেন তাহলে আপনার খরচটা অনেকটাই কমে যাবে, আর যখনই খাওয়ার খরচ কমে যাবে সেটা কিন্তু আপনি প্রফিট এর মধ্যে পেয়ে যাবেন।

 

আপনারা যখন অন্যান্য ভিডিও দেখেন, পাবেন গোট ফার্মিং খুব সোজা খুব প্রফিট খুব তাড়াতাড়ি এগোনো যায় আর আমার ভিডিও দেখেন বা ব্লগ যদি পড়েন তো অতটা সোজা মনে হবে না, আপনার অনেক কঠিন মনে হবে। কিন্তু কঠিন বলতে কিছু নেই যদি আপনি সঠিকভাবে করতে পারেন কিন্তু সঠিক পদ্ধতি আপনার জানা থাকে যে কোন কাজ করতে না পারলে কঠিন মনে হয় আর করতে জানলে কিন্তু সেটাকে সহজ মনে হয়।

 

উপসংহারঃ আজকের এই ব্লগ পোস্ট এ গোট ফার্মিং এর খরচ এবং তার লাভের হিসাব দেওয়া হলো এর থেকে বেশি যদি কেউ আশা করেন সেটা অসম্ভব। আর অসম্ভব আশা কিন্তু নিষ্ফল হয় আমি এর আগের একটা পোস্টও এ বলেছি ফার্মিং করে স্বাবলম্বী হওয়া যায় কিন্তু কোটিপতি নয়।

 

বন্ধুরা কেমন লাগলো আমাদের ব্লগ পোস্ট টি? দেখে যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন, যেন আমাদের ব্লগে নতুন ফার্মিং সঠিক তথ্য খুঁজে পেতে আমাদের ইউটিউব চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে রাখবেন, সকলে ভাল থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ!

এই পোষ্টটি কেমন লেগেছে?

রেটিং দিতে স্টার এ ক্লিক করুন!

Average rating 3.8 / 5. Vote count: 4

No votes so far! Be the first to rate this post.

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

(চাইলে পোষ্টটি শেয়ার করতে পারেন)

5 thoughts on “ছাগলের খামার করে কোটিপতি? কথাটি কতটু সত্য? বাস্তবে ১০০ ছাগল পালনে কত আয় হয়?”

Leave a Reply

Your email address will not be published.