Skip to content

ছাগলের খামার করার নিয়ম? ছাগলের খামার করার উপায়?

ছাগলের খামার করে কোটিপতি ছাগলের খামার ঘর ছাগলের খামার করার নিয়ম ছাগলের খামার পরিকল্পনা ছাগলের খামার তৈরি ছাগলের খামার bangladesh www.ছাগলের খামার.com

ছাগলের খামার লাভজনক হওয়ায় দিন দিন আমাদেরদেশে ছাগল পালন বেড়েইচলেছে। অনেকেই আবার বাণিজ্যিক ভিত্তিতেছাগলের খামার গড়ে তুলছেন। তবেছাগল পালনে নতুন খামারিদের অভিঙ্গতা না থাকায় তারা অনেক সময় বিপদে পড়ন বা লসের সম্মুখিন হন। তাই নতুন খামারীদের জন্য নিম্নে উল্লিখিত ৪টি বিষয় মাথায় রাখতে হবে।

ছাগলের খামার করে কোটিপতি  ছাগলের খামার ঘর  ছাগলের খামার করার নিয়ম  ছাগলের খামার পরিকল্পনা  ছাগলের খামার তৈরি  ছাগলের খামার bangladesh  www.ছাগলের খামার.com


ভালো
জাতের ছাগল নির্বাচনঃ

  • ছাগলেরখামার করে লাভবান হওয়ারজন্য সবার আগে ভালোও উন্নত জাতের ছাগল নির্বাচন করতেহবে। নতুন খামার শুরুকরার আগে ছাগলছানা বাছাগলের বাচ্চা কিনবেন নাকি পূর্ণবয়স্ক ছাগলকিনবেন তা বিবেচনা করতেহবে। খামার করার লক্ষ্য অনুযায়ীছাগল কিনে আনতে হবে।


ছাগলের
ঘরঃ

  • ছাগলপালন করার জন্য ছাগলেরঘর একটি গুরুত্বপূর্ণ বিষয়।ঠাণ্ডা থেকে এবং রোদেরতাপ থেকে বাঁচাতে এগুলোররজন্য ছাউনি দরকার হবে। এদের আবাসস্থলেরচারপাশে বেড়া দেয়ারও প্রয়োজনহবে। ছাগলকে যদি ঘের দিয়েপরিবেষ্টিত না রাখা হয়তবে অনেক সময় এরাচরে বেড়াতে গিয়ে পথ ভুলেহারিয়ে যেতে পারে। যেজায়গায় এদের আবাসস্থল তৈরীকরা হবে সে জায়গায়খাদ্য এবং স্বাদু পানিরব্যবস্থা রাখতে হবে।


ছাগলের
প্রতিপালনঃ

  • ছাগলপালনে শুধু ঘাস খাইয়েরাখা ঠিক হবে না।শুধু ঘাস দিয়ে এদেরপুষ্টির অভাব পূরণ হবেনা। সেইসঙ্গে এদেরকে খড় এবং ভূষিখাওয়াতে হবে। কোনো কোনোঅঞ্চলে এদের স্বাভাবিক খাবারেনির্দিষ্ট কিছু খনিজ লবণথাকে না, সেজন্য পশুচিকিৎসকেরপরমর্শে পরিপূরক ঔষধ খাওয়াতে হবে।

 

ছাগলের স্বাস্থ্যঃ

  • ছাগলপালনের ক্ষেত্রে ছাগলের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা জরুরী। খামারেপালন করা ছাগলের স্বাস্থ্যনিয়মিত পরীক্ষা করাতে হবে। সময়মতো ছাগলকেটিকা এবং কৃমিনাশক ওষুধপ্রদান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *