Skip to content
ছাগলের চর্ম রোগ সমূহ ছাগলের চর্ম রোগ কি কি chagoler rog ছাগলের রোগ ও তার প্রতিকার ছাগলের বিভিন্ন রোগ ও চিকিৎসা ছাগলের রোগের লক্ষণ ছাগলের চর্ম রোগের চিকিৎসা

ছাগলের চর্ম রোগ এটা অনেক কারণে হতে পারে ব্যাকটিরিয়া, ছত্রাক, পরজীবী এবং ভাইরাল। বেশিরভাগ সময় দেখা যায় আইভারমেকটিন গ্রপের ঔষধ ব্যবহার করতে এবং বেশিরভাগ সময় সবাই এটা সাজেস্ট করে।

বেশির ভাগ সময় ছাগল চর্ম রোগে আক্রান্ত হলে আইভারমেকটিন গ্রপের ঔষধ ব্যবহার করার পর ঠিক হয়ে যায়।

ছাগলের চর্ম রোগ সমূহ  ছাগলের চর্ম রোগ কি কি  chagoler rog  ছাগলের রোগ ও তার প্রতিকার  ছাগলের বিভিন্ন রোগ ও চিকিৎসা  ছাগলের রোগের লক্ষণ  ছাগলের চর্ম রোগের চিকিৎসা

অনেক সময় এন্টি বায়োটিক ঔষধ ব্যবহার করতে হয় ডিভিএম চিকিৎসককে দেখিয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

পরজীবী ঘটিত চর্ম রোগ হলে প্রথমে আইভারমেকটিন গ্রপের ঔষধ ডাক্তারের নির্দেশনা অনুযায়ী ইউজ করতে হবে। তার পরে ভিটামিন সি ও জিংক দিতে হয় এবং কিছু সময় প্রোবায়োটিক দিতে হয়। অনেক কারণে যেহেতু চর্ম রোগ হয় সঠিক কারণ খুঁজে তার পরে পদক্ষেপ গ্রহণ করা উচিত।

ছাগলের ডরমেটরি ফাংগাল ইনফেকশন

সাধারণত এটি চামড়ার মধ্যে হয়। চামড়ার মধ্যে কত কৃমি হয় যেটাকে রাউন্ড রোম বলা হয়। কিন্তু এর ফলে শরীরের চামড়া উঠে যায় বিভিন্ন জায়গায় ঘা হয় শরীরের লোম উঠে যায়। এই ফাংগাল ইনফেকশন যেটা খুবই ভয়ানক। একটা ছাগলের হলে সেটা অনেক ছাগলের হতে পারে।

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 213 3 1 1 1 ছাগলের চর্মরোগ ছাগল ও ভেড়া ছাগলের চর্ম রোগ সমূহ ছাগলের চর্ম রোগ কি কি chagoler rog ছাগলের রোগ ও তার প্রতিকার ছাগলের বিভিন্ন রোগ ও চিকিৎসা ছাগলের রোগের লক্ষণ ছাগলের চর্ম রোগের চিকিৎসা

যার জন্য কোন ছাগলের যদি ইনফেকশন হয় তাকে আলাদা করে রেখে যাওয়াটা অত্যন্ত জরুরী। আমাদের বায়োসিকিউরিটি মেন্টেন করতে হবে। ফার্মের ভিতর বাইরের কোন কুকুর কে প্রবেশ করতে দেওয়া যাবে না। এজন্য দেওয়া যাবে না এরূপ আমাদের ভারতবর্ষের মধ্যে শতাংশ কুকুরের মধ্যে দেখা যায় অধিকাংশ ফুটপাতে ঘুরে দেখবে তার শরীরের লোম উঠে যাচ্ছে শরীরের চামড়া মরে যাচ্ছে বিভিন্ন প্রকারের ইনফেকশন এবং এটি থেকে মানুষের শরীরে কিন্তু আসতে পারে।

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 213 4 1 1 1 ছাগলের চর্মরোগ ছাগল ও ভেড়া ছাগলের চর্ম রোগ সমূহ ছাগলের চর্ম রোগ কি কি chagoler rog ছাগলের রোগ ও তার প্রতিকার ছাগলের বিভিন্ন রোগ ও চিকিৎসা ছাগলের রোগের লক্ষণ ছাগলের চর্ম রোগের চিকিৎসা

এই রোগের লক্ষণ লক্ষণ হচ্ছে প্রথমে ওর শরীরের লোম ওঠা শুরু করবে ধীরে ধীরে কোথাও চুলকাতে চুলকাতে চুলকাতে সেই জায়গায় ঘা হবে।

ছাগলের ছত্রাকজনিত রোগ রিংওয়ার্ম

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 81 1 1 1 ছাগলের চর্মরোগ ছাগল ও ভেড়া ছাগলের চর্ম রোগ সমূহ ছাগলের চর্ম রোগ কি কি chagoler rog ছাগলের রোগ ও তার প্রতিকার ছাগলের বিভিন্ন রোগ ও চিকিৎসা ছাগলের রোগের লক্ষণ ছাগলের চর্ম রোগের চিকিৎসা

ছত্রাকজনিত রোগ দীর্ঘ সময় ধরে ভেজা আবহাওয়ার কারণে হয়।  ছাগলের বাসস্থান অঞ্চলগুলি পরিষ্কার ও শুকনো রাখলে এই জীবের উপস্থিতি হ্রাস করতে সহায়তা করবে।

রিংওয়ার্ম ছাগলের দেহের প্রায় যে কোনও জায়গায় অবস্থিত হতে পারে। এটি একটি চুলহীন রিং এরমত সম্পূর্ণভাবে ঘিরে থাকা চুলের গোলাকার আকার নেয়। চিকিৎসা না করলে, এটি আরও বড় হয়।

ডিসপোজেবল গ্লাভস পরে, আপনার অবশ্যই বেটাডিন দ্রবণের মতো টপিকাল ত্বকের জীবাণুনাশক দিয়ে সেই জায়গাটি পুরোপুরি ধুয়ে ফেলতে হবে, তারপর পরিষ্কার ত্বকের উপরিভাগ শুকনো করে মুছে ফেলুন এবং আক্রান্ত স্থানে 1% ক্লোট্রিমাজোল ক্রিম ব্যবহার করবেন।

কমপক্ষে দুই সপ্তাহ ধরে এই চিকিত্সাটি প্রতিদিন পুনরাবৃত্তি করুন। এটি দূর করতে এক মাস পর্যন্ত সময় নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *