Skip to content

ব্লাক বেঙ্গ্যেলের সঙ্গে কোন জাতের ক্রস বেশি লাভজনক? ছাগলের প্রজনন করা ও ছাগলের প্রজনন পদ্ধতি

ছাগলের প্রজনন পদ্ধতি ছাগলের প্রজনন করা ব্ল্যাক বেঙ্গল ছাগলের কৃত্রিম প্রজনন ছাগলের প্রজনন কাল ছাগলের প্রজনন দেখাও ছাগল প্রজনন ছাগল প্রজনন

ছাগলের প্রজনন পদ্ধতি ছাগলের প্রজনন করা ও ব্ল্যাক বেঙ্গল ছাগলের কৃত্রিম প্রজনন করা পর্বের আজকের এই পোষ্টটিতে আমরা আলোচনা করবো, ছোট প্রজাতির ছাগল ব্লাক বেঙ্গল এর সঙ্গে কোন প্রজাতির শংকর প্রজনন করা বেশি লাভজনক? দুটো প্রজাতির শংকর প্রজনন করার জন্য আপনাদেরকে কোন কোন নিয়ম গুলি অবলম্বন করতে হবে?

ছাগলের প্রজনন পদ্ধতি ছাগলের প্রজনন করা ব্ল্যাক বেঙ্গল ছাগলের কৃত্রিম প্রজনন ছাগলের প্রজনন কাল ছাগলের প্রজনন দেখাও ছাগল প্রজনন ছাগল প্রজনন

বিস্তারিত জানতে আমাদের সম্পূর্ণ পোষ্টটি মনোযোগ সহকারে দেখবেন। পোষ্টটি পড়া পর যদি ভালো লাগে অবশ্যই আমাদের ফেসবুক পেইজে একটা লাইক করতে ভুলবেন না। আপনাদের একটা লাইক আমাদেরকে পরবর্তীতে পোষ্ট লেখার জন্য উৎসাহিত করে তোলে। তো চলুন শুরু করা যাক আজকের এই পর্বের আলোচনাটি।

 

⇒ আমাদের আজকের এই পোষ্টটি আপনারা যারা পড়ছেন তাদের মধ্যে অনেকে নতুন খামারে উদ্যোক্তা অনেকে রয়েছে দীর্ঘদিন ধরে মাংস উৎপাদনের জন্য ব্লাক বেঙ্গল এর উপর ফার্মিং করে আসছেন। কিন্তু আপনি ব্লাক বেঙ্গল এর উপরে সন্তুষ্ট নন।

 

⇒ কারণ আপনার বিজনেস মাংস উৎপাদনের জন্য, আর যখনই আপনি পিওর ব্ল্যাক বেঙ্গল এর উপর ব্রিডিং করাচ্ছেন, ওদের প্রোডাকশন তৈরি করছেন। তার খুবই কম মাংস আসে, এত কম আসে যত টাকা খরচা হয় সেক্ষেত্রে বিক্রি করতে গিয়ে সেখানে আপনার লাভাংশ থাকে না। এতে ধীরে ধীরে দেখা যাচ্ছে আপনার ফার্মিং ব্যবসার উপর চাহিদা সেটা কিন্তু কমে যাচ্ছে। 

 

⇒ একটা ছাগলকে ছয় মাস পর তাঁর পেছনে পরিশ্রম এবং পয়সা খরচ করার পর সেটাকে বিক্রি করে সেখান থেকে যদি একটা লাভ না আসে যে কোন ব্যক্তির সেই ব্যবসার উপর কোন ইন্টারেস্ট থাকবে না। তবে একটা কথা সবসময় মনে রাখবেন যে কোন ব্যবসা একইভাবে কিন্তু সবসময় চলতে পারেনা। তাকে নতুন রূপ দিতে হয়। আধুনিকতা দিতে হয়।

 

⇒ ব্যবসাতে যদি নতুন রূপ এবং আধুনিকতা দিতে পারেন তবে কিন্তু আপনি ব্যবসায় এগিয়ে যেতে পারবেন। আর এই নতুন আধুনিকতা আপনারাও দিতে পারেন। যারা দীর্ঘদিন ধরে ছোটখাটো ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার করেন। অনেকেই আছেন বাড়িতে গৃহ পালিত হিসাবে ছাগল পালন করেন। যদি আপনার ছাগলের গ্রথ বৃদ্ধি করতে চান সেক্ষেত্রে তাকে সংকর প্রজনন করাতে পারেন।

 

ব্ল্যাক বেঙ্গল ছাগলের কৃত্রিম প্রজনন। আপনারা যারা চাষের সঙ্গে যুক্ত আছেন আপনারা অবশ্যই বলতে পারবেন আগে যে ধরনের ধান চাষ হতো, যে ধরনের সবজি চাষ হতো, এখন কিন্তু প্রত্যেক টারই আধুনিকতা এসেছে। অধিক ফলনের জন্য বেশিরভাগ জিনিসগুলোই কিন্তু হাইব্রিডের পরিণত করা হয়েছে সেটা যে কোন সবজি হোক। আপনারা যারা গৃহপালিত হিসেবে বাড়িতে দেশি গরু পালন করেন সেখানে কিন্তু আধুনিকতা এসেছে। আজকে পশুকে ক্রসিং এর মাধ্যমে উন্নত প্রজাতি তে রূপান্তরিত করা হচ্ছে। দেখবেন বেশিরভাগ গরুগুলোকে কিন্তু এখন আর ষার দিয়ে প্রজনন করানো হয় না, এখন ব্রিডিং করাতে গেলে আর্টিফিশিয়াল যেটাকে AI প্রজনন বলা হয়, এর মাধ্যমে সেগুলো কে প্রজনন করানো হচ্ছে। যাতে করে পরবর্তী প্রজন্ম উন্নত হয়, তাদের দুধ বেশি হয়, তাদের জাত ভালো হয়।

 

⇒ ঠিক একই পদ্ধতি অবলম্বন করে আপনিও আপনার ব্ল্যাক বেঙ্গল ছাগল কে উন্নত প্রজাতি তে পরিণত করতে পারেন সেটা হচ্ছে শংকর প্রজনন করে। যখন ছাগল প্রজনন করাবেন পরবর্তীতে এর জেনারেশন আসবে তাদের গ্রোথ হবে, তাদের দুধ ভালো হবে, মাংস উৎপাদনের জন্য যখন ফার্মিং করবেন সে ক্ষেত্রে আপনি লাভবান হতে পারবেন।

 

⇒ এবারে আমরা আলোচনা করব ব্ল্যাক বেঙ্গল ছাগল কে কিভাবে শংকর প্রজনন করাবেন? এবং কোন প্রজাতির সঙ্গে ব্ল্যাক বেঙ্গল শংকর প্রজনন করালে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে? যখনই দুটো প্রজাতিকে প্রজনন করাবেন সবসময় মনে রাখবেন, ফিমেল ছাগলটাকে রাখতে হবে যেটি অনুন্নত প্রজাতির, আর মেইলটাকে রাখতে হবে যেটি উন্নত প্রজাতি।

 

⇒ যখন ব্ল্যাক বেঙ্গল ছাগল কে উন্নত করার জন্য শংকর প্রজনন করাবেন কতগুলো নিয়ম আপনাকে অবলম্বন করতে হবে? যেমন প্রথমেই আপনাদেরকে দেখতে হবে ব্ল্যাক বেঙ্গল ছাগল ছোট প্রজাতির, একটি ইউট্রাসটাও ছোট হয়, এর সঙ্গে কোন প্রজাতির বৈশিষ্ট্যের মিল আছে, তার চেয়ে একটু উন্নত প্রজাতির ছাগলেরর সাথে প্রজনন করাতে হবে। ব্লাক বেঙ্গল ছাগলের প্রজনন ক্ষমতা বেশি তাহলে যে প্রজাতির ছাগলের সাথে সংকর করাবেন তার প্রজনন ক্ষমতাও বেশি হতে হবে। আমাদের দেখতে হবে কোন প্রজাতির ছাগলের কান ছোট কারণ ব্ল্যাক বেঙ্গল ছাগলেরও কান ছোট, এছাড়াও ব্ল্যাক বেঙ্গল ছাগলের পেট মোটা হয়, এগুলো আমাদের কিন্তু মিলিয়ে নেওয়া উচিত।

 

⇒ ব্ল্যাক বেঙ্গল ছাগলের চাহিদা যেহেতু মার্কেটে সবচেয়ে বেশি, এই জন্য এমন প্রজাতির সাথ ক্রস করাতে হবে যেন ব্ল্যাক বেঙ্গল ছাগলের বৈশিষ্ট্যগুলো বজায় থাকে। কিন্তু এদের গ্রথ যেন বেড়ে যায়, আগের তুলনায় বেশি হয়, সেই হিসাবে প্রজাতি আমাদের কিন্তু নির্বাচন করতে হবে।

 

⇒ আর ব্ল্যাক বেঙ্গল ছাগলের বৈশিষ্ট্য যদি আমরা মেলাতে যায় সেটা কিন্তু বেশিরভাগ মিলে যায় বারবারই প্রজাতির ছাগলের সঙ্গে। যেটা একটি মাঝারি ছাগলের ব্রিড ও যেটা ব্ল্যাক বেঙ্গল ছাগলের  থেকে একটু উন্নত প্রজাতির ছাগল। এদের কান ছোট হয়, এদের প্রজনন ক্ষমতা বেশি, বলতে গেলে ব্ল্যাক বেঙ্গল এর থেকে বেশি, বছরে দুইবার বাচ্চা প্রসব করে এবং একসঙ্গে এক থেকে একাধিক বাচ্চা প্রসব করে। এদের মিল্ক প্রডাকশন ভালো যার কারণে এদের বাচ্চা ভালো হয়।

 

⇒ ব্ল্যাক বেঙ্গল ছাগলের সঙ্গে একটা ডিফারেন্স রয়েছে সেটা হচ্ছে কালার, এখানেও কিন্তু একটা মজার বিষয় আছে সেটা হচ্ছে যখন কোনো মেয়ের সঙ্গে আমরা শংকর প্রজনন করাব বাচ্চার কালার কিন্তু বেশিরভাগ মায়ের নিয়ে থাকে। আর শরীরের যেটা সেটা কিন্তু বাবার নেয়। এর জন্য বারবারির সঙ্গে ব্ল্যাক বেঙ্গল এর শংকর প্রজনন করার পর যে বাচ্চাগুলি আছে সেই বাচ্চাকে যদি আমরা কাউকে দেখায় তাকে যদি না বলে দেওয়া হয় সে কিন্তু চিনতে পারবে না যেটা এটা আসলে কোন প্রজাতি। সে অবশ্যই বলে দেবে এটা ব্ল্যাক বেঙ্গল। আর এই পদ্ধতি আমাদের ফার্মের প্র্যাকটিক্যালে প্রমাণিত করা।

 

⇒ আরও কিছু কিছু পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে সেটা হচ্ছে, যখন কোনো ফিমেল কে বারবারির মেইল সঙ্গে শংকর প্রজনন করাবেন সেক্ষেত্রে ফিমেল গুলিকে নিতে হবে যাদের অলরেডি একবার দুবার তিন বার বাচ্চা হয়েছে। এর কারণ হলো, যখন নতুন বয়সের কোনো ব্লাক-বেঙ্গল মিলকে যদি বারবার সঙ্গে শংকর প্রজনন করান, সেক্ষেত্রে তাদের ইউট্রাস ছোট আর ছোট ইউট্রাস এর মধ্যে যদি বড় বাচ্চা হয়ে যায় তার ভেজাইনা ছোট, ভেজাইনা ছোট হলে তাকে বাচ্চা প্রসব করতে কষ্ট হবে।আর নতুনদের ক্ষেত্রে এটা একটা রিক্সি ব্যাপার হয়ে যায়।

 

⇒ বারবারি ছাড়াও কিন্তু আপনারা অন্যান্য প্রজাতির সঙ্গে ক্রস ব্রিডিং করিাতে  করাতে পারেন কিন্তু বারবারির সঙ্গে ব্ল্যাক বেঙ্গল ছাগলের ক্রস করার পর করার পর ব্ল্যাক বেঙ্গওলর যেসব বৈশিষ্ট্যগুলো বজায় থাকে অন্যান্য ব্রিডের সঙ্গে হয়তো সেই বৈশিষ্ট্যগুলো বজায় থাকবে না। ছোট কান বা প্রজনন ক্ষমতা বেড়ে যাওয়া, মার্কেটের চাহিদা এই জিনিসগুলো হয়তো নাও থাকতে পারে। যখন বারবারি ছাড়া অন্য কোন উন্নত প্রজাতির সাথে সঙ্গে ব্ল্যাক বেঙ্গল এর ক্রস করাবেন, সেক্ষেত্রে দেখবেন কানগুলো লম্বা এসেছে তাতে বাজারের চাহিদা কমে যাবে।

 

বন্ধুরা আলোচনাটি পড়ে আপনারা অবশ্যই বুঝতে পারলেন যে ব্ল্যাক বেঙ্গল ছাগলের সঙ্গে বারবারি ছাগলের প্রজনন সবচেয়ে ভালো হয়। প্রিয় দর্শক পোষ্টটি পড়ার পর যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করতে ভুলবেন না। যারা আমাদের চ্যানেলে নতুন যদি গোট ফার্মিং সম্বন্ধীয় ভিডিও গুলো দেখতে চাই আমাদের ফেসবুক পেইজে লাইক করে রাখবেন এবং যদি আমাদের আলেঅচনাগুলি হেল্প ফুল মনে হয় অবশ্যই পোষ্টগুলি বেশি বেশি করে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দেবেন। আজকের পোষ্টটিতে এখানেই বিদায় নিচ্ছি আবার আসবো ফিরে নতুন কোন টপিকের উপর অন্য পোষ্নিট য়ে সকলে ভাল থাকুন সুস্থ থাকুন খামারিয়ান এর সাথেই থাকুন। মূল আলোচনাটি সংগ্রহিত।

এই পোষ্টটি কেমন লেগেছে?

রেটিং দিতে স্টার এ ক্লিক করুন!

Average rating 2.3 / 5. Vote count: 4

No votes so far! Be the first to rate this post.

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

(চাইলে পোষ্টটি শেয়ার করতে পারেন)

4 thoughts on “ব্লাক বেঙ্গ্যেলের সঙ্গে কোন জাতের ক্রস বেশি লাভজনক? ছাগলের প্রজনন করা ও ছাগলের প্রজনন পদ্ধতি”

  1. আব্দুল হাকীম

    বাংলা বানান খেয়াল করা জরুরি।
    যেখানে বাংলা শব্দের অভাব নেই সেখানে ইংরেজি ব্যাবহার করা ঠিক নয়।

  2. বাংলা বানান খেয়াল করা জরুরি।
    যেখানে বাংলা শব্দের অভাব নেই সেখানে ইংরেজি ব্যাবহার করা ঠিক নয়।

  3. মূল বিষয় বস্তু সাথে অন্যন বিষয় নিয়ে লেখাটি বড়ো করারা ফলে বিরক্তিকর লাগলো।

  4. রুবেল হোসেন

    অনেক ভাল পরামর্শ পেলাম ভাল লাগলো।

Leave a Reply

Your email address will not be published.