Skip to content

ছাগলের খিদে বাড়াতে এবং ওজন বৃদ্ধি করতে লিভার টনিকের ভূমিকা কি? ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি

ছাগলের লিভার টনিক, ছাগলের লিভার টনিক খাওয়ানোর নিয়ম, ছাগলের ওজন বাড়ানো। ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি ছাগল মোটাতাজাকরণ ঔষধ ছাগল মোটাতাজা করার উপায় ছাগল মোটাতাজাকরণ

ছাগলের ওজন বাড়ানো ছাগল মোটাতাজাকরণ লিভারটনিক ও ছাগলের লিভার টনিক খাওয়ানোর নিয়ম খামারিয়ান লাইভস্টক ফার্ম এর নিয়মিত দর্শকদের জন্য শুরু করতে চলেছি আজকের এই আলোচনাটি। আজকে আমি আলোচনা করবোঃ ছাগলের খিদে বাড়াতে এবং ওজন বৃদ্ধি করতে লিভার টনিক এর ভূমিকা কি? লিভার টনিক কখন খাওয়াতে হবে? ছাগলকে লিভার টনিক বিস্তারিত আলোচনা থাকবে আজকের এই আলোচনাতে। লেখাটি শেষ মুহূর্ত অব্দি মনোযোগ সহকারে অবশ্যই পড়বেন।

ছাগলের লিভার টনিক,    ছাগলের লিভার টনিক খাওয়ানোর নিয়ম,  ছাগলের ওজন বাড়ানো।  ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি  ছাগল মোটাতাজাকরণ ঔষধ  ছাগল মোটাতাজা করার উপায়  ছাগল মোটাতাজা করবো কিভাবে?  ছাগল মোটা হওয়ার ওষুধ

• প্রথমে আলোচনা করব ছাগলকে আমরা টনিক খাওয়াবো কেন। এরপর আলোচনা করব ছাগলকে যদি লিভার টনিক খাওয়ানোর না হয় তাহলে ছাগলের কি কি ক্ষতি হতে পারে। ছাগলকে লিভার টনিক এর জন্যই দেওয়া ছাগলের যে সমস্ত খাবার খায় এবং যে সমস্ত ওষুধ আমরা ছাগলকে খাওয়াই সেই সমস্ত ওষুধ এবং খাওয়া পুরোপুরি লিভারের উপর পরে সঠিক সময়ে সঠিক পরিমাণে থাকে। যদি লিভার টনিক দেওয়া না হয় তাহলে ছাগলের লিভার নষ্ট হয়ে যায় এবং লিভার কমজোরি হয়ে যায়।

• সব সময় আমরা ছাগলকে মেডিসিন খাওয়াই বিভিন্ন ধরনের মেডিসিন বিভিন্ন রোগের জন্য আমরা ব্যবহার করি। সেই সময় যদি আমরা ছাগলকে লিভার টনিক না খাওয়াই তাহলে ছাগলের লিভার কমজোর হয়ে যাবে এবং ছাগল ঘনঘন অসুস্থ হবে। একটি প্রাণীর যে সমস্ত অঙ্গ রয়েছে তার মধ্য থেকে লিভার একটি অন্যতম। লিভার যদি ঠিক না থাকে তাহলে শরীরের কোন পার্ট ঠিক থাকে না। এজন্য ছাগলকে গরুকে আমরা সবসময় লিভার টনিক খাওয়াই।

• এবার তাহলে হলে কি লিভার টনিক আমরা খাওয়াতে পারি। যেমন আরো বিভিন্ন ধরনের ভালো ভালো কোম্পানির ভিটামিন ক্যালসিয়াম যুক্ত লিভার টনিক পাওয়া যায় সেসব লিভার টনিক আপনারা ছাগলকে নিয়মিত খাওয়াবেন। যদি ছাগলকে নিয়মিত লিভার টনিক আপনারা না খাওয়ান তাহলে আপনাদের ছাগলের শরীর খারাপ হবে এবং ছাগল ঠিক থাকবেনা। ছাগলকে নিয়মিত লিভার টনিক যদি না খাওয়ানো যায় ছাগলের খাবারে রুচি কমবে এবং ছাগল অসুস্থ হবে। ছাগল যদি ঠিকভাবে খাওয়া-দাওয়া করতে না পারে ঠিক ভাবে না খায় তাহলে ছাগলের শরীর ঠিক থাকবে না এবং ছাগলের ওজন বৃদ্ধি হবে না। ছাগলের ওজন বৃদ্ধি করতে এবং ছাগলের খিদে বাড়াতে হলে ছাগলকে সব সময় লিভার টনিক খাওয়াতে হবে এবং বিভিন্ন ধরনের খাবারএর সঙ্গে সঙ্গে লিভার টনিক অবশ্যই দিতে হবে।

• লিভার টনিক ছাগলকে খাওয়াতে হলে কিভাবে খাওয়াবেন? যেকোনো খাওয়া-দাওয়ার পর ছাগলকে এক কেজি বডি ওয়েটে এক মিলি হিসেবে দিতে হবে। যদি আপনাদের ছাগলের ওজন থাকে তাহলে 20 কেজি হিসেবে লিভার টনিক ছাগলকে দিতে হবে 20 মিলি।

• বর্তমান সময়ে প্রায় প্রত্যেক বাড়িতে দুইটা চারটা পাঁচটা দশটা ছাগল থাকে কিন্তু অনেকেই একটা ছাগলকে এক মাসে একদিন লিভার টনিক খাওয়ায় না। কিন্তু ওই ছাগলগুলোর বিভিন্ন ধরনের সমস্যায় ভুগতে হয় যেমন প্রধান সমস্যা আসে খিদে কম থাকে, ওরা ভালো করে খেতে চায় না, সেই ছাগল যদি ভালো করে না খায় তাহলে ছাগলটি কমজোর হয়ে যাবে এবং বিভিন্ন রোগে আক্রান্ত হবে। ছাগলের ওজন বৃদ্ধি হবে না|

• ছাগলের ওজন বৃদ্ধি করতে এবং খিদে বাড়ানোর জন্য আমরা এক মাসে কমসেকম ছাগলকে বিশ দিন লিভার টনিক খাওয়াবো ও সঙ্গে সঙ্গে অন্যান্য খাবার খাওয়াবো যেমন কাঁচা ঘাস, দানাদার খাবার, বিভিন্ন ধরনের ভিটামিন যুক্ত খাবার গুলো ছাগলকে আমরা খাওয়াবো। যদি ছাগলকে লিভার টনিক সময়ে সঠিক পরিমাণে দেওয়া না হয় তাহলে ছাগলের কিন্তু বিভিন্ন ধরনের সমস্যা হবে এবং আমরা যে সকল খাবার ছাগলকে খাওয়াবো সেই খাবার খেয়ে কোন কাজ হবে না।

• তো যাই হোক বন্ধুরা ছাগলের ওজন বৃদ্ধি করতে এবং ধীরে বাড়াতে হলে ছাগলকে লিভার টনিক অবশ্যই খাওয়াবেন।

• লিভার টনিক একটি সাধারণ প্রতিরক্ষামূলক টনিক এবং এটি স্বাভাবিক এবং অস্বাভাবিক উভয় অবস্থায় দেওয়া যেতে পারে। ফ্যাটি লিভার প্রতিরোধ করে এবং ক্ষতিগ্রস্ত হেপাটোসাইট পুনরুৎপাদন করে শরীরের ওজন উন্নত করে।
এফসিআর এবং ফিড দক্ষতা বাড়ায়, ব্রিডারদের মধ্যে উর্বরতা এবং হ্যাচেবিলিটি বাড়ায়, অ্যান্টি-বায়োটিক থেরাপির সময় দ্রুত পুনরুদ্ধার নিশ্চিত করে।

তো ভাল থাকুন সুস্থ থাকুন এবং খামারিয়ান লাইভস্ট ফার্ম এর পেইজে একটি লাইক দিয়ে রাখুন ধন্যবাদ। মূল আলোচনাটি সংগ্রহিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *