Skip to content

ছাগলের খামার শুরুর আগে কিছু কথা জেনে রাখুন! Chagoler Khamar

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 223 1 1 ছাগলের খামার শুরুর আগে কিছু কথা জেনে রাখুন! Chagoler Khamar ছাগল ও ভেড়া ছাগল খামার করে সফল হতে ছাগলের ফার্ম কিভাবে করা যায় ছাগল ও ভেড়া পালন প্রশিক্ষণ গাইড ছাগলের ফার্ম করতে চাই লাভজনক ছাগলের খামার করার উপায়

খামারিয়ান লাইভস্টক ফার্ম

ছাগল খামার করে সফল হতে  ছাগলের ফার্ম কিভাবে করা যায়  ছাগল ও ভেড়া পালন প্রশিক্ষণ গাইড  ছাগলের ফার্ম করতে চাই  লাভজনক ছাগলের খামার করার উপায়

 

▶ পরিবেশ আপনাকে শিক্ষা দিবে কখন কি পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্দিষ্ট কোন থিউরি বা পরিকল্পনা কাজে দিবেনা। সে জন্যে আপনার পরিবেশ পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত গ্রহনের মত জ্ঞান অর্জন করাটা অত্যান্ত জরুরি।

 

▶ প্রতিটা খামারির শুরু হয় ভুল দিয়ে। তারা শুরু করেন বাজেটের হাফ টাকা খরচ করে ছাগলের অত্যাধুনিক সেড তৈরি করে। অবশ্যই আধুনিক সেডের প্রয়োজন আছে তবে সেটা সময় আপনাকে বলে দিবে। চোখের দৃষ্টি আর মাথা ব্যবহার করে নিজের কাছে যা আছে তাই দিয়েই সর্ব নিন্ম খরচে ছাগলগুলাকে থাকার ব্যবস্থা করুন।

 

▶ শিক্ষা, জ্ঞান, অভিজ্ঞতা এটা কেউ কাওকে দিতে পারেনা যদিনা নিজের ভিতরে শেখার ইচ্ছা, মনোভাব, আগ্রহ না থাকে।

 

▶ আমাদের পরিবেশ আমাদের বড় শিক্ষালয় গুগল, ইউটিউব, ফেসবুক বর্তমান সময়ের অনলাইনের সব থেকে বড় শিক্ষাকেন্দ্র কিন্তু প্রয়োশিক্ষা, জ্ঞান, অভিজ্ঞতা। এটা কেউ কাওকে দিতে পারেনা যদিনা নিজের ভিতরে শেখার ইচ্ছা, মনোভাব, আগ্রহ না থাকে।

 

▶ ছাগল পালন করতে পড়াশুনো লাগে স্নাতক ডিগ্রি অর্জন করতে প্রচুর পড়াশোনা করতে হয়। পড়াশুনা না করে কি ডিগ্রি পাওয়া সম্ভব? পড়াশোনা না করে হয়তো নকল সার্টিফিকেট বানানো যায় কিন্তু সেটারর মুল্য কতটুকু? গ্রাজুয়েশন কমপ্লিট করতে দির্ঘ্য দিনের পরিশ্রম, প্রচুর লেখাপড়া, আর নির্দিষ্ট লক্ষে ফোকাস রাখা প্রয়োজন।

 

▶ আপনি যাদের থেকে পরামর্শ নিচ্ছেন বা যাদের উপর ডিপেন্ড করে খামার শুরু করেছেন তারা শুধুমাত্র স্বার্থ রেখেই আপনাকে পরামর্শ দিবে। হ্যাঁ অবশ্যই সঠিক পরামর্শ দাতা আছে কিন্তু সে আপনাকে কি খুঁজে পরামর্শ দিবে? কখনোই না। আর সঠিক পরামর্শ দিচ্ছে সেটাও বা কিভাবে বুঝবেন যদি আপনার ভিতরে সেই সম্পর্কে যথার্থ জ্ঞান না থাকে।

 

▶ চারন ভুমিতে যখন ছাগল চরিয়ে খাওয়ানো হয় তখন ছাগল তার শরীরের যেটা প্রয়োজন সেটা সে নিজেই সংগ্রহ করে। আপনি যখন খামার করবেন তখন আপনাকেও জানতে হবে ছাগল এর জীবন ধারন করতে কি কি প্রয়োজন। গ্রামের বা শহরে সখে বা অভ্যাসে ২/৪ টা ছাগল পালা এক রকম আর বানিজ্যিক ভাবে অধিক সংখ্যাই ছাগল পালা ভিন্ন ব্যাপার।

 

▶ যদি সত্যিই ছাগলের ফার্মিং আপনাকে আকৃষ্ট করে তাহলে আবেগে আপ্লুত না হয়ে শেখার জন্যে প্রচুর সময় ব্যয় করুন।

 

▶ মনে রাখবেন সফলতা পেতে খুব বেশি সময় লাগবেনা কিন্তু সফলতার কাছে পৌছানোর জন্যে আপনাকে অনেক সময়, শ্রম, পরিক্ষা দিয়ে পার করতে হবে।

 

▶ প্রচুর স্টাডি করুন, অভিজ্ঞদের সাথে সম্পর্ক গড়ুন, শেখার উদ্দেশ্যে আলোচনা করুন আর ধর্য্য ধারনের ক্ষমতা অর্জন করুন। সময় আপনাকে ফার্মিং এর জন্যে প্রস্তুত করে দিবে। লেখাপড়া ছাড়া যেমন ডিগ্রী হয়না তেমন জ্ঞান ছাড়া বানিজ্যিক খামার হবে না।

1 thought on “ছাগলের খামার শুরুর আগে কিছু কথা জেনে রাখুন! Chagoler Khamar”

  1. মোঃ নাজমুল ইসলাম মাসুম

    সব কথাগুলোই যুক্তি আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *