Skip to content

সেরা দুগ্ধ ছাগল আমেরিকান লামঞ্চ জাতের ছাগল: বৈশিষ্ট্য, খাবার, প্রজনন ও ছাগলের জাত পরিচিতি

ছাগলের জাতের নাম ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন

ছাগলের জাত পরিচিতি/ছাগলের জাত নির্বাচনঃ

লামঞ্চ ছাগল আনুষ্ঠানিকভাবে দুগ্ধ ছাগলের জাত হিসাবে পরিচিত। তারা সারা বিশ্বে মূলত তাদের উচ্চ দুধ উৎপাদনের এবং তাদের দুধে তুলনামূলকভাবে উচ্চ পুষ্টির জন্য সুপরিচিত। লামঞ্চ ছাগল অন্যান্য গৃহপালিত ছাগলের মতো ক্যাপ্রা বংশের সদস্য। লামঞ্চ ছাগলগুলি খুব ছোট কানের তাই সহজেই তাদের চিনতে পারা যায়। সম্ভবত তারা ছাগলের সবচেয়ে স্বজাতীয় জাত। 1950 এর দশকের গোড়ার দিকে, ছোট কানের লামঞ্চ ছাগল প্রথমে একটি স্বতন্ত্র জাত হিসাবে স্বীকৃতি অর্জন করেছিল। লামঞ্চা ছাগলগুলি ছাগলের একমাত্র প্রজাতি যা মার্কিন যুক্তরাষ্ট্রে বিকাশ লাভ করেছিল। এগুলি পুরানো দুগ্ধ ছাগলের জাতের মধ্যে এবং আমেরিকাতে দুধ উৎপাদনের জন্য খুব জনপ্রিয়। তারা মূলত বিভিন্ন পরিবেশ এবং পরিস্থিতিতে তাদের অভিযোজন যোগ্যতার জন্য অত্যন্ত জনপ্রিয়। তাদের দুধে প্রচুর প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকে। পোষা প্রাণী হিসাবে ও ছাগল পালনের লক্ষ্যে লামঞ্চ ছাগল খুব উপযুক্ত। তাদের দুর্দান্ত স্বভাব রয়েছে এবং বিনোদনমূলক কাজের জন্য শো রিংগুলিতে প্রদর্শিত হয়ও ছাগলের খেলা দেখানো হয়।

লামঞ্চ -ছাগলের জাতের নাম ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন

লামঞ্চ ছাগল শারীরিক বৈশিষ্ট্যঃ

লামঞ্চা ছাগলের অনেকগুলি বিশেষ তথ্য এবং বৈশিষ্ট্য রয়েছে, যা তাদের একটি আলাদা দুগ্ধ ছাগল হিসাবে পরিণত করেছে। লামঞ্চ ছাগলের জাতের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ বর্ণিত হয়েছে।

 

• লামঞ্চ ছাগল বিভিন্ন ধরণের রঙের সাথে আসে। আসলে এগুলি যে কোনও রঙের হতে পারে।

 

• লামঞ্চা ছাগল প্রায় 30 ইঞ্চি বা তারও বেশি শুকিয়ে যায় এবং প্রায় 28 ইঞ্চি করে।

 

• সাধারণত একটি লামঞ্চা পাঠার ওজন প্রায় 165 পাউন্ড বা তারও বেশি এবং একটি ছাগী এর ওজন প্রায় 130 পাউন্ড।

 

• লামঞ্চা ছাগলের দেহ সূক্ষ্ম এবং চকচকে পশমযুক্ত আবরণ দ্বারা আচ্ছাদিত এবং তাদের সরাসরি মুখ রয়েছে।

 

• লামঞ্চ ছাগলের সর্বাধিক বিশেষত্ব হ’ল তাদের কান। কানের উপর ভিত্তি করে এগুলি দুটি ধরণের, একটিতে গোফার কান এবং অন্যটি এলফ কান দিয়ে। তাদের কান সাধারণত মাথার কাছাকাছি ত্বকের কুঁচকানো ভাঁজ হয়। গোফার কানগুলি ছোট (এক ইঞ্চির বেশি নয়) এবং এলফ কানগুলি দৈর্ঘ্যে প্রায় দুই ইঞ্চি।

 

• লামঞ্চ ছাগল অত্যন্ত শক্ত প্রাণী। তারা প্রচুর কষ্ট সহ্য করতে পারে (যেমন শক্ত জলবায়ুর অবস্থা) এবং তারা দলে দলে থাকতে ভালোবাসে।

 

• লামঞ্চ বাচ্চারাও তাদের জন্মের সাথে সাথে তাদের মাকে অনুসরণ করতে শুরু করে। তারা স্বাধীন হয়ে ওঠে এবং তাদের নিজের জন্মের পরে প্রায় 10 মাস বয়সের পরে তারা নিজেরাই চলে। অল্প বয়স্ক লামঞ্চ ছাগল তাদের 6 মাস বয়সের মধ্যে যৌন পরিপক্কতা অর্জন করে।

 

 

আচরণঃ

লামঞ্চ ছাগল ভাল আচরণ, ভাল মেজাজ এবং প্রকৃতির শান্ত। তারা পোষা প্রাণী হিসাবে পালনের জন্য খুব উপযুক্ত। তারা মাঝারি মেজাজ এবং সহজ অভিযোজন যোগ্যতার জন্য তারা বেশ নির্ভরযোগ্য দুগ্ধ ছাগলের জাত।

 

 

প্রজননঃ

লামঞ্চ ছাগলের প্রজনন শীতকালে হয়। একটি লামঞ্চ ডো/ছাগী প্রতি 21 দিনের চক্রে 1 থেকে 2 দিনের জন্য হিটে আসে এবং এটি প্রজজনের জন্য জন্য উপযুক্ত সময়। সফল সঙ্গম এবং নিষেকের পরে, প্রায় 155 দিনের গর্ভকালীন সময়টি পার হয়। এই সময়ের মধ্যে বিশেষ যত্ন এবং পরিচালনা প্রয়োজন। লামঞ্চ ছাগল সাধারণত যমজ বা ট্রিপল্ট হিসাবে জন্মগ্রহণ করে। ভাল স্বাস্থ্য এবং উন্নত প্রজননের জন্যও বকুলের বিশেষ যত্ন প্রয়োজন।

 

 

দুধের পরিমাণঃ

যেমনটি আমরা উপরে বলেছি যে লামঞ্চ ছাগলগুলি দুগ্ধ ছাগলের জাত । গড়ে, একটি লামঞ্চ ডো/ছাগী 10 মাসের স্তন্যদানের সময়কালে প্রতিদিন প্রায় 3 লিটার দুধ দিতে করতে পারে। এগুলি ভালো ডেইরি ছাগল এবং পুনরায় প্রজনন ছাড়াই অবিচ্ছিন্ন 2 বছর ধরে দুধ দিতে পারে। লামঞ্চ ছাগলের দুধে প্রায় 3.1 শতাংশ প্রোটিন রয়েছে। এক কথায়, এগুলি দুগ্ধ ছাগল হিসাবে দুর্দান্ত এবং বাণিজ্যিকভাবে দুগ্ধ ছাগল পালনের জন্য খুব উপযুক্ত।

 

 

বিশেষ নোটঃ

লামঞ্চ ছাগল হ’ল চমৎকার দুগ্ধ ছাগল। এরা সেরা দুগ্ধ ছাগলের মধ্যে একটি । তারা উচ্চমাত্রায় দুধ উৎপাদন করে এবং তাদের দুধে গরুর দুধের চেয়ে বেশি পরিমাণে প্রোটিন, খনিজ, ভিটামিন এবং কোলেস্টেরল কম থাকে। তাদের দুধের ফ্যাটযুক্ত উপাদান সুইস ছাগলের চেয়ে অনেক বেশি। লামঞ্চ ছাগলের দুধ সহজে হজমযোগ্য এবং সমস্ত বয়সের মানুষের জন্য উপযুক্ত। এগুলি অন্যান্য ছাগলের মতো বুদ্ধিমান এবং যথেষ্ট স্মার্ট।

এই পোষ্টটি কেমন লেগেছে?

রেটিং দিতে স্টার এ ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

(চাইলে পোষ্টটি শেয়ার করতে পারেন)

Leave a Reply

Your email address will not be published.