Skip to content

১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম?

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 16 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

আসলে সমস্ত ছাগলের জাতগুলি কিছু পরিমাণে দুধ উৎপাদন করে। তবে কিছু প্রজননে দুধের পরিমাণ বাচ্চাদের খাওয়ানোর জন্য যথেষ্ট এবং অন্য উদ্দেশ্যে সংগ্রহের জন্য উপযুক্ত নয়।

সুতরাং, আপনার দুগ্ধ ছাগল পালন ব্যবসা শুরু করার জন্য আপনাকে উচ্চ দুধ উৎপাদনশীল জাতগুলি বেছে নিতে হবে।এখানে আমরা 10 দুগ্ধ ছাগলের জাত তুলে ধরছি।

1. আলপাইন ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 21 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

অ্যালপাইন একটি দুর্দান্ত দুগ্ধ ছাগল যার দৈনিক গড়ে প্রায় 1-2 গ্যালন দুধ উৎপাদন হয়। জাতটি আসলে ফরাসী আল্পস থেকে উৎপত্তি হয়েছিল। আলপাইন ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায়  3.5 শতাংশ বা তার বেশি।

2. সানেন ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 16 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

সানেন সুইজারল্যান্ডের একটি জনপ্রিয় দুগ্ধ ছাগল, যার দৈনিক দৈনিক প্রায় 1 গ্যালন দুধ উৎপাদন  হয় এবং এই প্রজাপতির ছাগলের সংখ্যা মোট ছাগলের 2.5 থেকে 3 শতাংশের মধ্যে।

সানেন সবচেয়ে বড় দুগ্ধ ছাগলের জাতের মধ্যে রয়েছে যেখানে পুরুষরা 200 পাউন্ডেরও বেশি বাড়ে।স্যানেন ছাগলও খুব ভাল মেজাজের এবং এগুলি পোষা প্রাণী হিসাবে বড় করা যায়।

3. লামনছা ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 13 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

LaMancha ছাগল ছোট বা কোন দৃশ্যমান কান দিয়ে তাদের পৃথক চেহারা জন্য চিহ্নিত করা হয়।এগুলি খুব বন্ধুত্বপূর্ণ এবং মাংস উৎপাদনের জন্যও খুব ভাল। এগুলির উৎস স্পেন থেকে এবং এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৪.২ শতাংশ।

4. যমুনাপারী ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 22 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

যমুনাপরী একটি ভারতীয় দুগ্ধ ছাগল, যা প্রতিদিন গড়ে প্রায় ১ গ্যালন উৎপাদন করে। লম্বা কান বিশিষ্ট খুব সুন্দর চেহারা রয়েছে। এটি ভারতে এবং অন্যান্য দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে খুব জনপ্রিয় দুগ্ধ ছাগলের জাত।

5. টোগেনবুর্গ ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 94 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

টোগেনবুর্গ ছাগলটি প্রাচীনতম পরিচিত দুগ্ধ ছাগলের একটি অন্যতম জাত, যা 1600 এর দশকে প্রথম দেখা হয়েছিল। এই ব্রিডের সোজা চেহারা এবং পূর্ণ দাড়ি সহ স্বতন্ত্র চেহারা রয়েছে। এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় ৩.৩ শতাংশ।

6. নুবিয়ান ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 10 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

নুবিয়ার ছাগলটি একটি দুর্দান্ত দুগ্ধ ছাগল জাত যা সারা বছর দুধ উৎপাদন করতে পারে। দৈনিক গড়ে দৈনিক দুধের উৎপাদন হয় 0.5 থেকে 1.5 গ্যালন এর মধ্যে।

নুবিয়ার ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় প্রায় ৫ শতাংশ বা তারও বেশি। দুধ উৎপাদনের পাশাপাশি এই ছাগলগুলি মাংস উৎপাদনের জন্যও খুব ভাল।

7. ওবেরহসালি ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 9 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

ওবেরহসালি ছাগলগুলি সুইজারল্যান্ড থেকে উদ্ভব হয়েছিল এবং দুর্দান্ত সুস্বাদু দুধ উৎপাদন করে (দুধ খুব মিষ্টি হয়)। গড় দৈনিক দুধ উত্পাদন 0.5 এবং 1.5 গ্যালন মধ্যে।

এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় 3.6 শতাংশ। নুবিয়ার ছাগলের মতো ওবেরহসালি ছাগলও সারা বছর দুধ উৎপাদন করে।

8. গোল্ডেন গার্ন্সি ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 8 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

গার্নসি, ওরফে গোল্ডেন গার্ন্সি একটি ছোট থেকে মাঝারি আকারের দুগ্ধ ছাগলের জাত। গড়ে গার্ন্সি ছাগলের দৈনিক দুধের উৎপাদন প্রায় 1 গ্যালনেরও কম বা তার চেয়ে কম।

এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় 3.72 শতাংশ। বাণিজ্যিক জাতের দুধ উৎপাদনের উদ্দেশ্যেও জাতটি ভাল হিসাবে বিবেচিত হয়।

9. সাবল ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 7 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

সাবল ছাগল রঙিন বাদে স্যানেন ছাগলের চেহারাতে একই রকম। এগুলি মাঝারি আকারের প্রাণী এবং শরীরের গড় ওজন প্রায় 145 পাউন্ড। তাদের দুধ 3 থেকে 4 শতাংশের মধ্যে বাটারফেটের পরিমাণ সহ ভাল মানের হয়।

10. নাইজেরিয়ান ডরফ ছাগল

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 19 ১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম? ছাগল ও ভেড়া ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য ছাগলের জাত উন্নয়ন ছাগলের জাত নির্বাচন

নাইজেরিয়ান বামন ছাগল দুগ্ধ ছাগলের জাতের মধ্যে সবচেয়ে ছোট এবং এগুলির উত্স আফ্রিকাতে হয়েছিল। এগুলি সাধারণত 23 ইঞ্চির বেশি বৃদ্ধি পায় না তবে তাদের দেহের আকারের তুলনায় তাদের দুধের উৎপাদন খুব বেশি।

পারিবারিক ব্যবহারের জন্য দুগ্ধ উত্পাদনের জন্য নাইজেরিয়ান বামন ছাগল পালন করা যায় এবং জাতটি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য উপযুক্ত নয়। এই প্রজাতির ছাগলের দুধে বাটারফেটের গড় পরিমাণ প্রায় 6.1 শতাংশ।

পরবর্তীতে প্রতিটি ছাগলের জাত সম্পর্কে আলাদা আলাদা পোষ্ট বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি সাথে থাকবেন। ধন্যবাদ।

1 thought on “১০টি সেরা দুগ্ধ ছাগল জাত? ছাগলের জাত পরিচিতি? ছাগলের জাতের নাম?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *