Skip to content

কোন সময় ব্লাকবেঙ্গল ছাগলের খামার শুরু করা হলে বেশি লাভে থাকা যায়?

ব্লাকবেঙ্গল ছাগলের খামার কোন সময় শুরু করা ভালো? ব্ল্যাকবেঙ্গল ছাগল খামার করলে কেমন হবে? ব্লাক বেঙ্গল ছাগলের খামার ব্লাক বেঙ্গল ছাগল খামার ব্ল্যাক বেঙ্গল ছাগল খামার দেশি ছাগল খামার ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার ব্লাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি ব্লাক বেঙ্গল ছাগল

খামারিয়ান লাইভস্টক ফার্ম এর পক্ষ থেকে সমস্ত দর্শকদের সুস্বাস্থ্য কামনা করে শুরু করতে চলেছি আজকের এই পোষ্টটি। আজকে আমি আলোচনা কোরব যে, ব্লাকবেঙ্গল ছাগলের খামার শুরু করতে হলে কোন সময় শুরু করা ভালো? এবং কোন সময় ব্ল্যাক বেঙ্গল ছাগল দিয়ে ফার্মিং শুরু করলে কম খরচে ফার্মিং শুরু করা যাবে?

বিস্তারিত আলোচনা থাকবে আজকের এই পোষ্টটিতে তাইশেষ মুহূর্তে অধিক মনোযোগ সহকারে অবশ্যই পড়বেন।

 

ব্লাকবেঙ্গল ছাগলের খামার করলে কেমন হবে?

» আমাদের দেশে ব্ল্যাক বেঙ্গল ছাগলের ফার্ম নেই বললেই চলে। যদিওবা কোন কোন জায়গায় ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে ফার্মিং শুরু হয়েছে। কিন্তু সেই ফার্ম থেকে ছাগল বেশি পরিমাণে বিক্রি নেই।

» যদি আপনারা ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে ফার্মিং শুরু করতে চান। তাহলে আপনাদেরকে আর থেকে ছাগল সংগ্রহ করে ফার্মিং শুরু করতে হবে এবং ভালো কোয়ালিটির ছাগল নিয়ে ফার্মিং শুরু করতে হবে।

» আমাদের দেশের লোকের ধারণা ব্ল্যাক বেঙ্গল ছাগল দিয়ে খামার শুরু করলে বেশি প্রফিট করা যায়না। কিন্তু ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে যদি ভালো করে ফার্মিং শুরু করা যায় তাহলে ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে কাজ করে যথেষ্ট প্রফিট করা যায়।

» ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে ফার্মিং শুরু করতে হলে সঠিক পদ্ধতিতে ফার্মিং শুরু করতে হবে, তবেই ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে কাজ করলে সফলতা পাওয়া সম্ভব।

» ব্ল্যাক বেঙ্গল ছাগলের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। এই ছাগলের প্রজনন ক্ষমতা বেশি। ব্ল্যাক বেঙ্গল ছাগলের রোগ কম হয় এবং এই ছাগল নিয়ে ফার্মিং করলে ফার্মে অল্প খরচে মেইনটেইন করা যায়।যদি আপনারা ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে শুরু করতে চান তাহলে খুব সহজেই ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে আপনারা ফার্মিং শুরু করতে পারবেন।

» ভারতের যমুনাপাড়ি ছাগল এবং চীনা জাতের ছাগল ব্ল্যাক বেঙ্গলের তুলনায় বেশি পরিমাণে দুধ ও মাংস উৎপাদন ৪০-৬০% এর বেশি উৎপাদন করতে পারলেও ২০-৩৫ শতাংশ ছাগল জন্মের সময় মারা যায়, যেখানে ব্ল্যাক বেঙ্গল ছাগলের মৃত্যুর হার মাত্র ৫-১০ শতাংশ। তাই এর প্রজনন বেশি ঘটে এবং এই কারণেই বিজ্ঞানীরা এই প্রজাতির ছাগলকে সামগ্রিক উৎপাদনশীলতার বিচারে সেরা হিসেবে নির্বাচিত করেন। ব্ল্যাক বেঙ্গল ছাগল ১৪ মাসে দুইবার বাচ্চা প্রসব করে এবং প্রতিবার ১-৫টি করে বাচ্চা দিতে পারে।

ব্লাকবেঙ্গল ছাগলের খামার কোন সময় শুরু করা ভালো?  ব্ল্যাকবেঙ্গল ছাগল খামার করলে কেমন হবে?  ব্লাক বেঙ্গল ছাগলের খামার  ব্লাক বেঙ্গল ছাগল খামার  ব্ল্যাক বেঙ্গল ছাগল খামার  দেশি ছাগল খামার  ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার  ব্লাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি  ব্লাক বেঙ্গল ছাগল

ব্লাকবেঙ্গল ছাগলের খামার কোন সময় শুরু করলে বেশি লাভ করা যায়?

» বর্তমান যে সময়টা বর্ষার সময় এবং এই সময়ে ব্ল্যাক বেঙ্গল ছাগলের দাম অনেক কম থাকে। কেননা আমাদের গ্রামে গঞ্জে প্রত্যেক বাড়িতে চারটা পাঁচটা করে ব্ল্যাক বেঙ্গল ছাগল থাকে। চারিদিকে মাঠ ভরে যায় ফসলে, এই সময়ে ছাগল চরানো এবং মাঠে বেঁধে পালন করা খুবই অসুবিধে। এজন্য অধিকাংশ ছাগল মানুষে বিক্রি করে দেয়।

» বর্ষাকালের সময়টায় ছাগলের বাজারে ব্ল্যাক বেঙ্গল ছাগলের আমদানি অতিরিক্ত হয়ে যায় এর কারণে ব্ল্যাক বেঙ্গল ছাগলের বাজার অনেক কম থাকে। যদি আপনারা ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে ফার্মিং শুরু করতে চান তাহলে এই সময়টা ফার্মিং  শুরু করতে পারেন।

» অনেকের মনে প্রশ্ন আসতে পারে বর্ষাকালে ব্ল্যাক বেঙ্গল ছাগলের রোগ বেশি হয়। তাহলে তো বর্ষাকালে ফার্ম শুরু করা অনেকরিস্কি হতে পারে?

» এক্ষেত্রে আমি বলবো আপনি যদি সঠিকভাবে পরিচর্যা করতে পারেন তাহলে রোগ বেশি হবে না। আপনারা নিজেরাই ছাগলের চিকিৎসা করতে পারবেন। বর্ষাকালে কিভাবে ছাগলের যত্ন করতে হয় ও ছাগলকে রোগ মুক্ত রাখা যায় এ নিয়ে আমরা আগেই অনেক আলোচনা করেছি। আপনি খামারিয়ান এর ও্রয়েবসাইট থেকে উক্ত আলোচনাগুলো দেখে নিবেন।

» ছাগল বাজার থেকে বাড়িতে নিয়ে আসার পর কিভাবে ট্রিটমেন্ট করতে হবে এই বিষয় নিয়েও আগে আমি একটি পোষ্ট করেছি সেই পোষ্টটি আপনারা দেখে নিতে পারেন।

» যদি আপনারা ব্ল্যাক বেঙ্গল ছাগল নিয়ে ফার্মিং করে সফলতা পেতে চান বা কম খরচে ফার্মিং শুরু করতে চান তাহলে বর্ষার সময়ে ফার্মিং  শুরু করতে পারেন।

» বর্ষা কালে যদি আপনারা ছাগল ক্রয় করেন তাহলে 7% কম দামে আপনারা ছাগল পেয়ে যাবেন। অন্যান্য সময়ে যে ছাগলের দাম পাঁচ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টাকার মধ্যে থাকে বর্ষায় সে ছাগল কিনতে গেলে আপনারা তিন থেকে সাড়ে তিন হাজার টাকার মধ্যে সেই ছাগল পেয়ে যাবেন এবং ভালো ভালো কোয়ালিটির ছাগল দেখে আপনারা ফার্মিং শুরু করতে পারবেন।

 

সম্পূর্ণ লেখাটি পড়ার পর দেওয়া তথ্য যদি আপনাদের উপকারে আসে তবে একটি লাইক করতে ভুলবেন না। আর আপনি যদি আমাদের এই ওয়েবসাইটে প্রথমবার এসে থাকেন তাহলে আমাদের এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে করে খামারিয়ান এর সঙ্গে থাকবেন। এ ধরণের আলোচনা আমরা ভবিষ্যতে আরও নিয়ে আসব।

1 thought on “কোন সময় ব্লাকবেঙ্গল ছাগলের খামার শুরু করা হলে বেশি লাভে থাকা যায়?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *