Skip to content

 

Wait...❤😘 Show love? ⬇⬇⬇

মানুষ কেন নাস্তিক হয়? ১০ টি কারণ

মানুষ-কেন-নাস্তিক-হয়-১০-টি-কারণ

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। প্রিয় দর্শক শ্রোতা আমরা আলোচনা করব মানুষ কেন নাস্তিক হয়? নাস্তিক হওয়ার পিছনে বড় দশটি কারণ আমরা এতে উল্লেখ করব।

1. মানুষ কেন নাস্তিক হয়, কারণ মানুষ স্বাধীন হতে চায়

স্বভাবগতভাবেই মানুষ স্বাধীন হতে চায়। তাই যখন ধর্ম বলে এটার করবেনা, এটা দেখবে না, এটা শুনবে না, এটা ধরবে না, এটা বলবে না, তখন মানুষ ধর্মের চাপ থেকে মুক্ত হতে ধর্ম ত্যাগ করে নাস্তিক হয়ে যায়।

বিশেষ করে বিশ্ববিদ্যালয় যখন উন্মুক্ত পরিবেশ পায়, তখন ধর্মের নিষেধ বিধানবলী, যেমন- ছেলে মেয়ের অবাধ মেলামেশা করা যাবে না, গান শোনা যাবে না, মদ জুয়া আড্ডা থেকে বিরত থাকতে হবে ইত্যাদি এসব নিষেধ বিধানবলী দেখে ধর্মের চাপ থেকে মুক্ত হতে ধর্ম ত্যাগ করে নাস্তিক হয়ে যায়।

2. শুদ্ধ দ্বীনি শিক্ষা না থাকা

ছোটবেলা থেকে যদি ধর্ম সম্পর্কে না জানে, বড় হয়ে এক পর্যায়ে ধর্মকে নরমালি ভাবে ধর্মের গুরুত্ব না বুঝে, অথবা ইসলামের আলো না পেয়ে, ইসলামকে অন্যান্য ধর্মের মত মানব রচিত ধর্ম মনে করে তাই ইসলাম থেকে বের হয়ে নাস্তিক হয়ে যায়।

3. কোরআন সম্পর্কে যথেষ্ট জ্ঞানের অভাবে মানুষ নাস্তিক হয়

কেউ কেউ মনে করেন আধুনিক যুগে কোরআন সব প্রশ্নের উত্তর দেয় না, কারো কুরআন সম্পর্কে অল্প জ্ঞান থাকায় অনেক প্রশ্নের উত্তর কোরআন থেকে পায় না। আর এর উত্তর ভালো কোন আলেমের কাছে গেলে পাওয়া যাবে এটা অনুধাবন করে না অথবা ভালো কোন আলেমের কাছে জিজ্ঞাসা না করে ধারণা করে নেয় যে আধুনিক যুগে কোরআন সব প্রশ্নের উত্তর দেয় না।

কেউ হয়তো জেনারেল পড়েছেন কিন্তু ধর্ম সম্পর্কে অনেক জানার চেষ্টা করেন এমন সময় কিছু প্রশ্ন উদ্ভব হয় যা যে কোন আলেম জানেন না, অথচ ভালো কোন আলেমের কাছে গেলে এর উত্তর অবশ্যই পাওয়া যাবে। ভালো কোন আলেমের কাছে না গিয়ে জটিল প্রশ্নের উত্তর না পেয়ে ধর্ম ত্যাগ করে নাস্তিক হয়ে।

5. ইসলামকে খুব কঠোর মনে করা

অনেকেই ইসলামের বিধি বিধান রয়েছে, যেমন- চোরের হাত কাটা, বযীনাকারীদের পাথর নিক্ষেপ করা ইত্যাদি এরকম কিছু আইন দেখে মনে হয় ইসলাম খুবই কঠোর অথচ গভীরভাবে চিন্তা করলে বুঝা যায় এগুলো মানবতার কল্যাণ এর জন্যই আমাদের জন্যই সৃষ্টিকর্তা নির্ধারণ করে দিয়েছেন এরকম কিছু বিধিবিধানকে দেখে ইসলামকে খুব কঠোর মনে করে নাস্তিক হয়ে যায়।

6. ইসলামে বিদ্বেষী এমন কাউকে সর্ব জ্ঞানী ভাবা

যুগে যুগে অনেক নাস্তিক এর জন্ম হয়েছে যাদের এখন বই পাওয়া যায় তাদের বই পড়ে অথবা বর্তমানে অনেক নাস্তিক আছে যাদের লেকচার পাওয়া যায় ইউটিউবে এদের লেকচার শুনে কিছু মানুষ মনে করে এরাই সর্ব জ্ঞানী, এই সমস্ত নাস্তিক এর বই পড়ে বা লেকচার শুনে এদেরকে আদর্শ হিসেবে গ্রহণ করে, এদেরকে সর্ব জ্ঞানী ভেবে, নাস্তিক হয়ে যায়, নাস্তিকতার পথ অবলম্বন করে ধর্ম ত্যাগ।

8. ধর্মীর নামে চলা কুসংস্কার সমূহ দেখে ধর্মের প্রতি বিরূপ ধারণা জন্মানো

আগের যুগে এবং বর্তমানেও কিছু কুসংস্কার রয়েছে যেমন- কবর পূজা, পীর পূজা, বাজনা দিয়ে গান করা, নাজাতের জন্য ভয়াবহ মাধ্যম ধরা ইত্যাদি এরকম কিছু কুসংস্কার যেগুলো কখনই ইসলাম সমর্থন করে না, কিন্ত তা ইসলামেরর নামে সমাজে প্রচলিত আছে তা দেখেই ধর্ম ত্যাগ করে। এগুলো কুসংস্কারের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই, কিন্তু মুসলিম সমাজে প্রচলিত আছে এরকম কিছু কুসংস্কার দেখে ধর্ম ত্যাগ করে নাস্তিক হয়ে যায়।

8. নিজেকে জ্ঞানী ভাবার প্রবণতা

অনেক শিক্ষিত ভাই আছেন যারা ধর্ম সম্পর্কে কিছু পড়াশোনা করেন, ইসলাম সম্পর্কে একেবারেই অল্প জানার পরেও কোনো না কোনো কারণে নিজেকে অত্যন্ত জ্ঞানী ভেবে বসে, নিজেকে জ্ঞানী মনে করে, সর্ব জ্ঞানী মনে করে ধর্ম ত্যাগ করে নাস্তিক হয়ে যায়।

9. রাজনৈতিক ফায়দা হাসিল করা

অনেক নেতা আছেন যারা শুধুমাত্র রাজনৈতিক ফায়দা হাসিল করতে করেন, যেমন- মুসলমানদেরকে বলেন আমি তো আপনাদের কাছের মানুষ, আবার হিন্দুদের মন্দিরে গিয়ে বলেন আমি তো আপনাদের সাথেই আছি, আবার খ্রিস্টানদের গির্জায় গিয়ে বলেন আমি তো আপনাদেরই লোক, শুধুমাত্র রাজনৈতিক ফায়দা হাসিল করতে নাস্তিক হয়ে ধর্ম ত্যাগ করে, নাস্তিকতার পথ অবলম্বন করে।

10. ফেমাস হওয়া বা দৃষ্টি আকর্ষনে আসার জন্য কিছু মানুষ নাস্তিক হয়ে থাকে

বাংলাদেশের প্রেক্ষাপটে যারা নাস্তিক হয়েছে তারাই আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছে। কারণ বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ মুসলমান, আর ধর্মের আঘাত হানলে তাকে ছেড়ে কথা বলেন না। তাই নিজেকে ফেমাস করতে আলোচনার কেন্দ্রবিন্দুতে আসতে নাস্তিক হয়ে যায়।

11. ইউরোপের উন্নত দেশে আশ্রয় গ্রহণ ও নাগরিকত্ব লাভ করা

কিছুু আবেগী মুসলিমদের মনে আঘাত করে, দাঙ্গা সৃষ্টি করে, আলোচনার কেন্দ্রবিন্দুতে এসে, নিজেকে নিজ দেশে অনিরাপদ হিসেবে প্রমাণ করে, ইউরোপের নাস্তিক প্রধান উন্নত দেশগুলোর কাছে আশ্রয় গ্রহণ করে নিজের জীবনকে উন্নত দেশে সেটেল করা, নাস্তিক হবার একটি বড় কারন।

প্রিয় দর্শক মানুষ কেন নাস্তিক হয় এর উপরোক্ত কারণগুলো ছাড়াও আরো কারণ রয়েছে। তবে এই কারণসমূহের প্রতিকার সম্পর্কে আমাদের না জানা এবং আলেম সমাজ এ ব্যাপারে সোচ্চার হওয়ার না হবার কারণ অনেক মানুষ নাস্তিক হয়ে যাচ্ছে। পোষ্টটি ভাল লেগে থাকলে অবশ্যই দ্বীন প্রচারের স্বার্থে শেয়ার করবেন। আর আপনার মতামত জানাতে কমেন্ট করবেন। আমাদের সাথেই থাকুন।

মূল লেখক- হাফেজ ক্বারী মাওলানা মহিউদ্দিন আশরাফী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright Notice

কপি করা নিষিদ্ধ!