Skip to content

 

শবে কদর এর ফজিলত ও করণীয়

শবে কদর এর ফজিলত ও করণীয়

বিষয়: শবে কদর এর ফজিলত ও করণীয়।

শবে কদর এর ফজিলত ও করণীয়

* ‘শবে কদর’ কথাটি ফারসী। এর আরবী হল ‘লাইলাতুল কদর’। শব ও লাইলাত শব্দের অর্থ রাত। আর কদর শব্দের অর্থ মাহাৱ্য ও সম্মান। এ রাতের মাহাৱ্য ও সম্মানের কারণেই একে শবে কদর বা লাইলাতুল কদর বলা হয় ৷ কিংবা কদর শব্দের অর্থ তাকদীর ও আদেশ। এ রাতে যেহেতু পরবর্তী এব বৎসরের হায়াত, মওত, রিযিক প্রভৃতি যাবতীয় বিষয়ের তাকদীর লেখা হয় (অর্থাৎ, লওহে মাহফূজ থেকে তা নকল করে সংশ্লিষ্ট ফেরেশতাদের কাছে সোপর্দ করা হয়) তাই এ রাতকে শবে কদর বা লাইলাতুল কদর বলা হয়।

* লাইলাতুল কদর-এর ইবাদত হাজার মাস ইবাদত করার চেয়েও শ্রেষ্ঠ। (সূরা কদর)

* রমযান মাসের শেষ দশকের মধ্যে যে কোন বেজোড় রাতে শবে কদর হতে পারে, যেমন ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ তারিখের রাত। ২৭শে রাতের কথা বিশেষভাবে হাদীসে বর্ণিত হয়েছে।

* শবে কদরে নফল নামায, তিলাওয়াত, যিকির ইত্যাদি যে কোন ইবাদত করা যায়। কত রাকআত নফল বা কি কি সূরা দিয়ে পড়তে হবে নির্দিষ্ট নেই- যত রাকআত ইচ্ছা, যে সূরা দিয়ে ইচ্ছা পড়া যায়। শবে কদরে নামাযের বিশেষ কোন নিয়ত নেই- ইশার পর সুবহে সাদেক পর্যন্ত যে নফল পড়া হয় তাকে তাহাজ্জুদ বলে, তাই নফল বা তাহাজ্জুদের নিয়তে নামায পড়লে চলে।

* নফল নামায যেহেতু ঘরে পড়া উত্তম, তাই এ রাতেও ঘরে থেকে নামায পড়লে উত্তম হবে। একান্তই ঘরে নামাযের পরিবেশ না থাকলে তিনি মসজিদে গিয়ে পড়বেন। তবে বর্তমানে শবে বরাত ও শবে কদরে ইবাদত করার জন্য মসজিদে ভীড় করার একটা রছম হয়ে গিয়েছে। এর ভিত্তিতে কোন কোন মুফতী শবে কদর ও শবে বরাতে ইবাদত করার জন্য মসজিদে একত্রিত হওয়াকে মাকরূহ ও বিদআত বলে ফতুয়া দিয়েছেন। তাই যথা সম্ভব ঘরেই ইবাদত করা উত্তম হবে।

* শবে কদরে বিশেষভাবে দোয়া কবূল হয়ে থাকে, তাই এ রাতে বেশী বেশী দোয়া করা চাই।

* রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আয়েশা (রাঃ)-কে শবে কদরে বিশেষভাবে এই দোয়া পড়তে শিক্ষা দেন-

اللهم إنك عفو تحب العفو فاعف عني. (رواه الترمذي واحمد)

অর্থাৎ, হে আল্লাহ! তুমি তো অত্যন্ত ক্ষমাশীল, তুমি ক্ষমা করতে ভালবাস; অতএব আমাকে ক্ষমা করে দাও।

* যে ব্যক্তি শবে কদর চিনতে পারবে তার জন্য শবে কদরে গোসল করা

মহার রব আমাদের শবে কদর এর ফজিলতগুলো অর্জন করার ও করণীয় বিষয়গুলো পালনের তৈফিক ফরমান আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright Notice

কপি করা নিষিদ্ধ!