Skip to content

সেরা দুধ দেওয়া ছাগলের জাত সুরতি: ছাগলের জাত নির্বাচন ছাগল খামার পরিকল্পনা?

পালন পদ্ধতি খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol Khamarian 31 সেরা দুধ দেওয়া ছাগলের জাত সুরতি: ছাগলের জাত নির্বাচন ছাগল খামার পরিকল্পনা? ছাগল ও ভেড়া ছাগলের জাত পরিচিতি ছাগলের জাতের নাম ছাগলের জাত কত প্রকার ছাগলের জাত সমূহ ছাগলের জাত চেনার উপায় ছাগলের জাতের নাম ও ছবি ছাগলের জাত ও বৈশিষ্ট্য

সুরতি ছাগল পালন ভারতে প্রচলিত ও জনপ্রিয় ব্যবসা। এটি শীর্ষস্থানীয় ভারতীয় দুগ্ধ ছাগলের জাতের মধ্যে এবং এটি মূলত দুধ উত্পাদনের উদ্দেশ্যে উত্থিত হয়। এবং এটি ভারতের গরু ছাগলের একটি খুব গুরুত্বপূর্ণ জাত।

সুরতি ছাগল ভারতের সেরা দুগ্ধ ছাগলের জাতের মধ্যে একটি, এবং এটি মূলত দুধ উৎপাদনের জন্য পালিত হয়। প্রজাতির নাম ভারতের গুজরাট রাজ্যের ‘সুরত’ নামে স্থান থেকে প্রাপ্ত। এবং এই অঞ্চলে জাতটি খাঁটি আকারে পাওয়া যায়।

যদিও, বর্তমানে সুরটি ছাগলের জাত গোটা ভারত জুড়ে পাওয়া যায়। অন্যান্য ছাগলের জাতের তুলনায় এই জাতের মোট জনসংখ্যা খুব কম । এবং সুরতি ছাগলটিকে ভারতীয় বংশোদ্ভব দেশীয় ছাগলের এক বিপন্ন প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়।

সুরতি -ছাগলের জাত পরিচিতি  ছাগলের জাতের নাম  ছাগলের জাত কত প্রকার  ছাগলের জাত সমূহ  ছাগলের জাত চেনার উপায়  ছাগলের জাতের নাম ও ছবি  ছাগলের জাত ও বৈশিষ্ট্য

সুরতী ছাগলগুলি মূলত মহারাষ্ট্রের সুরত, বরোদা এবং নাসিকের আশেপাশের অঞ্চলে পাওয়া যায়। তবে আজ এটি ভারতের অন্যান্য কয়েকটি অঞ্চলেও পাওয়া যায়, মূলত এটির ভাল দুধ উৎপাদন ক্ষমতা রয়েছে।

সুরতী ছাগলের আঞ্চলিক অঞ্চলে এটি খুব জনপ্রিয় এবং ২ থেকে ১৫ টি ছাগল থেকে শুরু করে ছোট ছোট পশুর মধ্যে লালন-পালন করা হয়। তবে জাতটিও খুব উপযোগী এবং স্টল খাওয়ানো ছাগল পালন ব্যবস্থার অধীনে ভাল পারফরম্যান্স করতে পারে।

বাণিজ্যিক সুরতি ছাগল পালন অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য খুব ভাল ব্যবসা হতে পারে। কারণ সুরতি ছাগল অত্যন্ত শক্ত, শক্তিশালী এবং উৎপাদনশীল প্রাণী এবং দুধ উৎপাদনের পাশাপাশি এই প্রাণীগুলিও মাংস উৎপাদনেও খুব ভাল।

সুরতি ছাগল খামার কীভাবে শুরু করবেন?

সুরতি ছাগলগুলি খুব শক্ত এবং শক্তিশালী প্রাণী এবং তারা তাদের স্থানীয় আবহাওয়ার সাথে ভালভাবে খাপ খায়। সুতরাং, বাণিজ্যিক সুরতি ছাগল পালন ব্যবসা শুরু করা কঠিন নয়। এমনকি নতুনরাও পূর্ব অভিজ্ঞতা ছাড়াই বাণিজ্যিকভাবে সুরতি ছাগল পালনের ব্যবসা শুরু করতে পারেন। এখানে আমরা একটি সুরতী ছাগল পালন ব্যবসা শুরু করা এবং পরিচালনা করা এবং পশু ক্রয় থেকে শুরু করে বিপণন সম্পর্কিত আরও তথ্য বর্ণনা করার চেষ্টা করছি।

ছাগল ক্রয়ঃ

প্রথমত, আপনার নিকটস্থ যে কোনও প্রাণিসম্পদ বাজার বা বিদ্যমান খামার থেকে ভাল মানের, স্বাস্থ্যকর এবং রোগমুক্ত ছাগল কিনুন। সুরতি ছাগলগুলি ভারতজুড়ে সহজেই পাওয়া যায় এবং আপনি সম্ভবত এই জাতটি সহজেই আবিষ্কার করতে পারবেন। আপনি আপনার স্থানীয় অনলাইন ওয়েবসাইটগুলিও অনুসন্ধান করতে পারেন।

হাউজিং বা বাসস্থানঃ

সুরতি ছাগল পালন ব্যবসায়ের জন্য ভাল, পরিষ্কার এবং নিরাপদ বাড়ি বা আশ্রয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ভাল এবং পরিষ্কার ঘর কেবল প্রাণীকেই সুখী রাখে না বরং তাদের সুস্থ রাখতে সহায়তা করে। সুতরাং, একটি আরামদায়ক এবং সুরক্ষিত ঘর তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যান্য অনেক দেশীয় ছাগলের জাতের মতো সুরটি ছাগলও শুকনো ও পরিষ্কার বাড়িতে বাস করতে পছন্দ করে। তাই ঘরটি যতটা সম্ভব শুকনো ও পরিষ্কার রাখার চেষ্টা করুন। উত্থিত বাড়ি (যা মাটি থেকে উপরে) সুরতি ছাগল পালন ব্যবসায়ের জন্য ভাল বলে মনে করা হয়। ঘরটি এমনভাবে তৈরি করুন যাতে আপনি সহজেই ঘর পরিষ্কার করতে পারেন। ভাল বায়ুচলাচল সিস্টেম ইনস্টল করুন এবং বাড়ির ভিতরে পর্যাপ্ত তাজা বাতাস এবং আলো প্রবাহ নিশ্চিত করুন। ছোট থেকে মাঝারি আকারের জাতের হিসাবে, গড়ে একটি সুরতি ছাগলের জন্য 10 থেকে 12 বর্গফুট ফিটের স্থানের প্রয়োজন হবে। আপনি যদি স্টল খাওয়ানো সিস্টেমে তাদের বাড়াতে ইচ্ছুক হন তবে তাদের অতিরিক্ত পৃথক স্থানের প্রয়োজন হবে। 20-25 বর্গফুট ফুট প্রতি ছাগল খেলে যথেষ্ট হবে।

খাবার খাওয়ানোঃ

সুরতী ছাগল পালন ব্যবসায়ের সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ হ’ল পশুপালকে ভাল মানের ও পুষ্টিকর খাবার খাওয়ানো। তাই সর্বদা আপনার ছাগলকে পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়ানোর চেষ্টা করুন । তাদের উভয় শস্য এবং সবুজ খাওয়ান। তবে দুগ্ধ ছাগলের জাত হিসাবে সুরতি ছাগলের জন্য আরও খাবার প্রয়োজন হবে। তারা ভিটামিন এবং খনিজ প্রয়োজন। সুতরাং আরও ভাল সুপারিশের জন্য আপনার অঞ্চলে অভিজ্ঞ পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন। এবং আপনার ছাগলকে তাদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিষ্কার এবং মিষ্টি জল সরবরাহ করুন।

প্রজননঃ

সুরতি ছাগল স্বাভাবিকভাবেই খুব ভাল ব্রিডার হয় এবং ব্যবসাযয়িক ক্ষেত্রে প্রাকৃতিক প্রজনন কৃত্রিম প্রজননের পরিবর্তে সুরতি ছাগল কৃত্রিম প্রজনন করা হয়।

যত্নঃ

সুরটি ছাগল অত্যন্ত শক্তিশালী এবং শক্ত প্রাণী সুতরাংঅন্যান্য গৃহপালিত ছাগলের জাতের মত তাদের সাধারণত যত্ন ও পরিচালনা প্রয়োজন। যদিও, অতিরিক্ত যত্ন নেওয়া ছাগলের ভাল বৃদ্ধি নিশ্চিত করবে। আপনার ছাগলকে সময়মতো পোকামাকড় মুক্ত রাখুন, টিকা দিন এবং একটি পশুচিকিৎসকের সাথে ভাল যোগাযোগ রাখুন।

বিপণনঃ

ছাগলের পণ্য বিপণন কোনও সমস্যা নয়। ছাগল পণ্যের বাজারের চাহিদা এবং মান খুব ভাল। সুতরাং, আপনি সম্ভবত স্থানীয় বা নিকটস্থ বাজারে সহজেই আপনার পণ্যগুলি বিক্রয় করতে সক্ষম হবেন। যদিও, এই ব্যবসাটি শুরু করার আগে আপনার বিপণনের কৌশলগুলি নির্ধারণ করা উচিত। এগুলি সফল সুরতি ছাগল পালন ব্যবসায় শুরু এবং পরিচালনার সাধারণ পদক্ষেপ। আশা করি এই গাইড আপনাকে সাহায্য করেছে! আপনার ছাগল ফার্ম সফল হোক!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *