Skip to content

২০ টি ছাগলের ঘাস চাষ করতে কতটুকু জমি প্রয়োজন?

জন্য ঘাস চাষ খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন পদ্ধতি প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol ২০ টি ছাগলের ঘাস চাষ করতে কতটুকু জমি প্রয়োজন? ছাগল ও ভেড়া ছাগলের জন্য ঘাস চাষ ছাগলের জন্য উপযুক্ত ঘাস গরু ছাগলের ঘাস ছাগলের জন্য ঘাস ছাগল পালনে ঘাস চাষ ছাগলের ঘাস চাষ পদ্ধতি ছাগলের জন্য কোন ঘাস ভাল ঘাস ছাড়া ছাগল পালন ছাগলের ঘাস চাষ ছাগলের ঘাস খাওয়া ছাগল ঘাস খায় না কেন ছাগলের ঘাসের নাম ছাগল কি ঘাস খায় ছাগলের জন্য কোন ঘাস ভালো

জন্য ঘাস চাষ খামারিয়ান ছাগলের খামার ছাগল পালন পদ্ধতি প্রশিক্ষণ chagol palon training chagoler khamar chagol farm sagol 2 ২০ টি ছাগলের ঘাস চাষ করতে কতটুকু জমি প্রয়োজন? ছাগল ও ভেড়া ছাগলের জন্য ঘাস চাষ ছাগলের জন্য উপযুক্ত ঘাস গরু ছাগলের ঘাস ছাগলের জন্য ঘাস ছাগল পালনে ঘাস চাষ ছাগলের ঘাস চাষ পদ্ধতি ছাগলের জন্য কোন ঘাস ভাল ঘাস ছাড়া ছাগল পালন ছাগলের ঘাস চাষ ছাগলের ঘাস খাওয়া ছাগল ঘাস খায় না কেন ছাগলের ঘাসের নাম ছাগল কি ঘাস খায় ছাগলের জন্য কোন ঘাস ভালো

ছাগলের জন্য ঘাস চাষ ছাগলের ঘাস চাষঃ

আপনারা যারা ছাগলের খামার করতে ইচ্ছুক তারা অনেকেই বিরম্বনায় ভোগেন  যে ছাগল পালন করলে কতটুকু জমি নিয়ে ঘাস চাষ করলে পর্যাপ্ত পরিমাণ ঘাস পাওয়া যাবে?


যারা নতুন তারা অনেকেই জানেননা তাদের উদ্দেশ্যে এই পোষ্টটি অবশ্যই মনোযোগ সহকারে পোষ্টটি পড়বেন এবং আমার কথাগুলো ফলো করবেন এবং বোঝার চেষ্টা করবেন আর যে সকল ভাইরা খামারিয়ান এর পোষ্ট নতুন দেখছেন তাদের কাছে অনুরোধ অবশ্যই আমাদের খামারিয়ান ফেইসবুক পেইজে একটা লাইক করে রাখবেন যেন আমাদের প্রত্যেকটা পোষ্ট দেখতে পারেন।


বন্ধুরা আপনারা যারা নতুন খামার করবেন তারা অনেক সময় বিড়ম্বনায় ভোগেন যে আমি ২০ টি ছাগল দিয়ে খামার শুরু করবো তাহলে কতটুকু জমিনে ঘাস চাষ করলে আমার খামারের জন্য পর্যাপ্ত ঘাস আসবে? সেটা নিয়ে অনেক সময় আপনার চিন্তাভাবনা করেন কিন্তু আসল প্রশ্নের উত্তর আপনারা নিজেরা খুঁজে পান না।


আর যেহেতু আমরা ছাগল খামার লাভজনক হিসেবে করার চেষ্টা করব এখান থেকে আমাদের পর্যাপ্ত পরিমাণ পুঁজি আয় করব সে ক্ষেত্রে আমাদের অবশ্যই ঘাসের চাষ করতেই হবে। তাহলে আমরা কাঙ্খিত ফলাফল পাব।


তাহলে বন্ধুরা চলুন দেখা যাক ২০ টি ছাগলের জন্য কতটুকু জায়গাতে ঘাস চাষ করলে আমাদের ছাগলের খামারের জন্য পর্যাপ্ত পরিমান কাজ পাওয়া যাবে।


বন্ধুরা আপনারা অবশ্যই ঘাস চাষ করার জন্য একটু উঁচু জমি বেছে নেবেন যেন পানি না থাকে। আর সবচেয়ে বেশি হাইব্রিড জাতের ঘাস চাষ করবেন হাইব্রিড জাতের ঘাসের ভিতরে রয়েছে নেপিয়ার পাকচং, জাম্বু এই ঘাসগুলো আপনারা চাষ করবেন। তাছাড়া আলফালফা ঘাস ছাগলের সবচেয়ে ভালো একটা ঘাস সেটি আপনার চাষ করতে পারেন।


বন্ধুরা ২০ টি ছাগলের জন্য অবশ্যই আপনারা ১০ থেকে ১৫ শতক জমির বেছে নেবেন। সুন্দর একটা জমি বেছে নেবেন সেখানে আপনারা উন্নত মানের হাইব্রিড জাতের ঘাস চাষ করবেন। যেগুলো প্রথম চাষ করার পর 45 দিন পর আপনারা সেই কাজগুলো কাটতে পারবেন।


পর পর নিয়মিত আপনারা অবশ্যই ইউরিয়া সার ব্যবহার করবেন সে ক্ষেত্রে ঘাসগুলো খুব দ্রুতগতিতে বৃদ্ধি পাবে। আপনি প্রত্যেক দুই সপ্তাহ পর পর ঘাস কাটতে পারবেন। যেখানে কাটবেন পরবর্তীতে ১৫ দিন পর আবার সেখান থেকেই শুরু করতে পারবেন। যাদের অনেকগুলো বড় বড় জমি রয়েছে তারা একটু বেশি চাষ করতে পারেন।


যদি দানাদার খাবারের উপর খুব একটা নির্ভরশীল না হয়ে আপনি প্রাকৃতিক উপায়ে ঘাস চাষ করবেন সে ক্ষেত্রে আপনি ১৫ শতক জমিতে ঘাস চাষ করবেন ২০ টি ছাগলের জন্য এখান থেকে আপনার ছাগলের খামারে পর্যাপ্ত পরিমাণ ঘাস হবে। আপনার দানাদার খরচা কমে যাবে। আপনি অবশ্যই পরবর্তীতে অনেক লাভবান হতে পারবেন।

ঘাস ছাড়া ছাগল পালনঃ

আর যে সকল মানুষ চিন্তা করেন যে ঘাস ছাড়া আমরা খামার করব সে ক্ষেত্রে আপনার লাভটা সেভাবে আসবেনা। আর আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণ খাবারের পেছনে খরচ করতে হবে, সব দিক মেইন্টেন করতে হবে। আপনার কাজ বেশি হয়ে যাবে, দানাদার খাবার পর্যাপ্ত পরিমাণ রাখতে হবে, খরচা অনেক হবে লাভের পরিমাণ খুবই সীমিত হবে। আর এর ভিতরে যদি আপনার খামারে একটু ক্ষতি হয় তাহলে কিন্তু আপনি থাকবেন আপনার খামার আর  থাকবে না।


তাই অবশ্যই যারা বাণিজ্যিক আকারে খামার করতে চান, যারা ছাগলের উপর নির্ভরশীল হতে চান, অবশ্যই ঘাস চাষ করে নেবেন। ঘাস ছাড়া বড় আকারের ছাগলের খামার চালানো অসম্ভব প্রায়।


আর যে সকল ভাইয়েদের ঘাস চাষ করার মতো পর্যাপ্ত নয় কিংবা নাই তারা অবশ্যই ছাগল খামার করতে পারবেন সেক্ষেত্রে আপনাকে একটু কষ্টটা বেশী করতে হবে। সেটা হল আপনারাও আপনাদের এলাকায় অনাবাদি জমির উপরে ছাগলগুলো চড়াইতে হবে, না হয় সরকারি রাস্তার সাইড দিয়ে আপনারা চড়িয়ে ঘাস খাওয়াতে হবে। সে ক্ষেত্রে আপনাদের কষ্টটা বেশী হবে আর দানাদার এক্ষেত্রে দানাদার খাবারটা কম লাগবে এবং আপনার আপনারাও এক্ষেত্রে লাভবান হতে পারবেন।


শুধু আপনার দানাদার খাবারের উপর নির্ভরশীল হয়ে খামার করলে কিন্তু আপনার পর্যাপ্ত পরিমাণ লাভ হবে না সে ক্ষেত্রে আপনার সম্ভাবনা থাকবে যদি আপনি ছাগলগুলো নিয়মিত ওষুধ টিকা দিতে পারেন, কোন একটা ছাগল অসুস্থ হয়ে মারা গেলে সে ক্ষেত্রে আপনি লসে থাকবেন।


তাহলে বন্ধুরা এই পোষ্টটা ভালো লাগলে অবশ্যই আমাদের ফেইসবুক পেইজে একটি লাইক দিবেন এবং আপনাদের মতামত জানাতে ভুলবেন না। আমি পরবর্তীতে চেষ্টা করব আপনাদের কমেন্টের উত্তর দিতে তাহলে ভাল থাকুন সুস্থ থাকুন, আজকে এই পর্যন্তই আল্লাহ হাফেজ।

5 thoughts on “২০ টি ছাগলের ঘাস চাষ করতে কতটুকু জমি প্রয়োজন?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *